মোবাইল আগুনে পড়লে করণীয় কি ২০২৪ | মোবাইলের গায়ে আগুন লাগলে করণীয়

মোবাইল আগুনে পড়লে করণীয় কি ২০২৪ | মোবাইলের গায়ে আগুন লাগলে করণীয়

আজকে আমি আপনাদেরকে বলবো যে আপনার মোবাইল যদি ভুলক্রমে আগুনের মধ্যে পড়ে যায় তাহলে আপনি কি করবেন। আমরা সকলেই জানি যে মোবাইল হচ্ছে একটি ইলেকট্রনিক ডিভাইস, এবং এই মোবাইল চলাচলের জন্য ব্যাটারির প্রয়োজন পড়ে। কিন্তু আমাদের এই মোবাইলটি দুর্ঘটনা বসত যদি কোনদিন আগুনের ভিতর পড়ে যায় তাহলে আপনি কি করবেন জানেন কি?
এই বিষয়গুলো নিয়ে আজকে আমাদের এই আলোচনা বিস্তারিত আলোচনা নিচে করা হলো।

মোবাইল আগুনের মধ্যে পড়লে যেই কাজগুলি কখনোই করা উচিত নয়:

জলন্ত আগুনের মধ্যে যদি আপনার মোবাইল ফোনটি পড়ে যায় তাহলে আপনি ভুল করেও সেটিকে তুলতে যাবেন না। কারণ মোবাইলের ভিতরে রয়েছে বিদ্যুৎ সুপরিবাহী বস্তু মোবাইলের ব্যাটারি, ধরুন আপনার মোবাইলটি আগুনের মধ্যে পড়ে গেল কিন্তু আপনি মোবাইলটি নেয়ার জন্য হাত বাড়িয়ে দিলেন এমন তো অবস্থায় আপনার মোবাইলের ব্যাটারিটি ফেটে গেল। তখন আপনি নিজের বিপদ নিজেই ডেকে আনবেন। তাই আপনার শখের ফোনটি যদি আগুনের মধ্যে পড়ে যায় তাহলে আপনি কোনভাবে সেটিকে বাঁচাতে যাবেন না।

মোবাইল যদি চুলার ভিতরে পড়ে যায় তাহলে কি হবে?

আমরা জীবনে রান্নাবান্নার কাজ একদিন হলেও করেছি কিন্তু এই রান্নাবান্না করার সময় চুলার ভিতরে আপনার স্মার্টফোনটি পড়ে যেতে পারে তখন আপনি কি করবেন? আপনি হয়তো জানেন না একটি মোবাইল আগুনে পড়ার পর সেই মোবাইলটির মধ্যে আগুন ধরতে বেশ কয়েক মিনিট সময় লাগে, কারণ মোবাইলের বাহিরের অংশ মেটাল দিয়ে তৈরি করা তাই এটির মধ্যে আগুন ধরতে কয়েক মিনিটের সময় নেয়। আপনি যদি সৎ সাহসী মানুষ হয়ে থাকেন আর আপনার যদি জ্বলন্ত আগুনের মধ্যে না পড়ে থাকে।

তাহলে আপনি আপনার মোবাইলটি বাঁচিয়ে নিতে পারবেন, কারণ নিতে চাও আগুনের মধ্যে আপনি হাত দিলে আপনার হাতটি পুড়ে যাবে না এবং খুব সহজে আপনি আপনার মোবাইলটিকে বাঁচিয়ে ফেলতে পারবেন।

মোবাইল পুড়ে গেলে মোবাইল ব্যবহার করা উচিত কিনা?

আমরা সকলে জানি যে মোবাইল ফোন হচ্ছে একটি অতি প্রয়োজনীয় জিনিস এবং এই মোবাইল ফোন চালাতে চালাতে এমন একটি অভ্যাসে পরিণত হয়ে যায়। মোবাইল ফোনটি আমাদের একেবারেই কাজের একটি বস্তু হয়ে ওঠে তাই অনেক সময় আমরা আমাদের মোবাইলটি অনেক পুরনো হয়ে গেল সেটিকে ফেলতে চাই না। এমন তো অবস্থায় মাঝে মধ্যে দেখা যায় যে এলাকার বড় মুরুব্বীরা তাদের মোবাইলটা আগুনের মধ্যে পড়ে যদি পড়েও যায় তারপরও সেটা তারা কোন মতে তাড়াতাড়ি দিয়ে ব্যবহার করে থাকেন এটি একেবারেই ঠিক কাজ নয়।

মোবাইলের মধ্যে আগুন লেগে গেলে কিভাবে নিবাবেন?

ধরুন আপনার মোবাইলটি টেকনিক্যাল সমস্যার জন্য মোবাইলের ভিতর থেকে আগুনের সৃষ্টি হলো এবং এরপর আপনার মোবাইলটিতে আগুন ধরে গেল। তখন আপনি নিজের সেফটি এবং অন্যদের সেফটির কথা বিবেচনা করে মোবাইলটিকে দূরে ফেলিয়ে দেন যতক্ষণ পর্যন্ত না মোবাইলটি থেকে আগুন পুরোপুরি ভাবে নিভে যাচ্ছে। কারণ মোবাইলের ভিতরে থাকা ব্যাটার ব্যাটারি আগুনের সংস্পর্শে এলে যে কোন সময় সেটি ব্লাস্ট হয়ে যেতে পারে। তাই আপনার মোবাইল ফোনটিতে যদি কোনদিন ভুলবশত আগুন লেগে যায় তাহলে আপনি অবশ্যই সেটিকে পানিতে ফেলে দিবেন।

পানির ভিতরে মোবাইলটি দেওয়ার পরে মোবাইলটি খুব তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যাবে এবং আগুন নিভে যাবে এর ফলে আপনার মোবাইলে হবে না, এবং চাইলে আপনি সেই মোবাইলটি থেকে পরবর্তীতে আপনার ডাটা গুলি কি রিকভারি করে নিতে পারবেন।

ফায়ার এক্সটিংগুইশার ব্যাবহার করুন?

আপনার শখের ফোনটি যে কোন দুর্ঘটনা বসত আগুন লেগে যাওয়ার পর আপনি যদি দেখেন যে আপনার আশেপাশে কোন দোকান কিংবা শপিং মলের মধ্যে ফায়ার এক্সটিংগুইশার রয়েছে, তাহলে আপনি সেটার ফায়দা উপভোগ করুন এবং এটি দিয়ে খুব দ্রুত ভাবে যেকোনো আগুনকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

এরপর যখন পরিপূর্ণভাবে আপনার মোবাইলের আগুন নিভে যাবে তখন আপনি মোবাইলটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করুন। যে আপনার মোবাইলের ব্যাটারি ধীরে ধীরে গরম আছে কিনা? যদি গরম হয় তাহলে আপনি ব্যাটারি, ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন বা যেকোন কৌশলে মোবাইলের ব্যাটারীটিকে ঠান্ডা করুন এবং তারপর আপনি মোবাইলটি হাতে তুলে নিন।

ফিচার ফোনের মধ্যে আগুন লাগলে কি করবেন?

আমরা যারা মোবাইল ফোন ব্যবহার করে থাকি আমাদের সকলের স্মার্টফোনের পাশাপাশি একটি করে ফিচার ফোনও রয়েছে। কারণ আমি নিজেও একটি ফিচার ফোন ব্যবহার করি। স্মার্টফোনটি যখন তখন যেকোন পরিবেশে নিয়ে যাওয়া সম্ভব হয় না, সেজন্য আমরা সকলেই বাটন মোবাইল বা ফিচার মোবাইল ব্যবহার করে থাকি। কিন্তু আপনার শখের বাটন ফোনটি যদি যেকোনো কারণে আগুনে পুড়ে যায় মোবাইলটির মধ্যে আগুন ধরে যায় তাহলে আপনি এটিকে নিভিয়ে ফেলুন।

এবং আপনি আপনার মোবাইলের মডেল অনুযায়ী পরবর্তীতে একটি নতুন ক্যাসিং কিনে নিয়ে এসে মোবাইলের মধ্যে লাগিয়ে ফেলুন এবং আপনার মোবাইলটি পুনরায় আবার আগের মত কাজ করা শুরু করে দিবে।

টেকনিক্যাল সমস্যার কারণে মোবাইলে আগুন :

না জানি যে সকল ইলেকট্রনিক্স ডিভাইস এই ত্রুটিযুক্ত, এটি বলার উদ্দেশ্য হচ্ছে যত কিছুই আপনি তৈরি করেন না কেন সেটি কখনোই পারফেক্ট হবে না। এজন্য টেকনিক্যাল কোন সমস্যার কারণে যদি আপনার মোবাইলটির মধ্যে আগুন ধরে থাকে তাহলে পুরোপুরি দায়িত্ব গ্রহণ করবে সেই মোবাইল কোম্পানি। প্রথমে আপনাকে শিওর থাকতে হবে যে যে আপনার কোন ভুল ছাড়া আপনার মোবাইলটি ফেটে গিয়েছে কিংবা মোবাইলটির মধ্যে আগুন ধরেছে তাহলে আপনি কোম্পানির তরফ থেকে মোবাইলটিকে ঠিক করে নিতে পারবেন অথবা আপনি নতুন মোবাইলও পেতে পারেন।

এছাড়া আপনার মোবাইলটি অধিক চার্জের কারণে বা উচ্চ তাপমাত্রার কারণেও পেটে কিংবা ব্লাস্ট হয়ে আপনার মোবাইলটির মধ্যে আগুন ধরে যেতে পারে, তাই এই বিষয়গুলো আপনার অবশ্যই জেনে থাকা দরকার।

আরো পড়ুন

মন্তব্য : নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন যে আপনার মোবাইলের মধ্যে যদি আগুন ধরে যায় তাহলে আপনি সেটিকে কিভাবে নিয়ন্ত্রণ করবেন এবং সেটি থেকে আপনি কিভাবে বাঁচবেন। আমরা সব সময় আপনাদের জন্য টেকনোলজি রিলেটেড গভীর গবেষণার সাথে তথ্যবহুল আর্টিক্যাল আপনাদেরকে উপহার দেই। সেজন্য এরকম নিত্য নতুন টিপস, ট্রিক্স এবং তথ্যবহুল সকল নিউজ পেতে আমাদের techgrue.com কম এর সাথেই থাকুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url