মোবাইল চার্জ দিলে গরম হয়ে যায় কেন? । মোবাইল গরম হলে এর সহজ সমাধান জেনে নিন

মোবাইল চার্জ দিলে গরম হয়ে যায় কেন? । মোবাইল গরম হলে এর সহজ সমাধান জেনে নিন 

1.ব্যাটারি চার্জিং: মোবাইল চার্জ দেওয়ার সময় ব্যাটারিতে চার্জ প্রক্রিয়ায় শক্তি উত্পন্ন হয় এবং ব্যাটারির ভিতরে এসিট থাকার কারণে সাবাভিক ভাবে মোবাইলের ব্যাটাড়ির সাথে মোবাইলও গরম হতে পাড়ে ।

 2. চার্জিং ক্যাবল ও অ্যাডাপ্টার : আমরা কিছু সময় মোবাইল চার্জিং করার সময় নরমাল কেবল ব্যাবহার করে থাকি । তাই এই ক্যাবলে উপর দিয়ে অতিরিক্ত ভোল্টে চার্জ দেওয়া হয়, বা যদি কোন লোকাল ইউ এস বি ক্যাবল ব্যাবহার করা হয় তাহলেও মোবাইল ও মোবাইলের চারজার গরম হতে পাড়ে ।
3. চার্জিং প্রসেসে উচ্চ বিদ্যুৎ এর তাপমাত্রা: চার্জিং প্রসেসে উচ্চ বিদ্যুৎ চলাচল করে এই তাপমাত্রায় ডিসচার্জ হওয়া ব্যাটারিও গরম হতে পারে । এটা তেমন কোন সমস্যা না ।

4.ব্যাটারি সমস্যা: কিছুসময় ব্যাটারির সমস্যাও থাকতে পারে, যা ব্যাটারি গরম হওয়ার কারণ হতে পারে। এই কারণে যদি মোবাইল চার্জ দেওয়ার পরে একেবারে অতিরিক্ত গরম হয়, এবং এটি স্থায়ী না হয়, তবে আপনার মোবাইলের ব্যাটারি নস্ট হয়ে গিয়েছে । তাই কোন টেনশন না করে নতুন ব্যাটারি কিনে নিন ।

কোন মোবাইলে বেশি গরম হওয়ার সমস্যা হয়?

সাধারণত কম বেশি সকল ব্র্যান্ড এর মোবাইল কম বেশি গরম হয়ে থাকে, এটা ন্যাচারাল তাই মোবাইল হালকা গরম হলে টেনশন করবেন না । সাধারণত স্যামস্যাং মোবাইল বেশি গরম হয়, তাই আপনি যদি স্যামস্যাং মোবাইল ব্যাবহার করেন তাহলে এটা গরম হতেই পাড়ে । যদি আপনি মনে করেন যে আমার মোবাইলের চার্জার এত গরম  হচ্ছে কেন ? আপনি ভাবতে পারেন যে এটি আপনার বা আপনার মোবাইলের জন্য কোনো বিপদ না তো ।

মোবাইল চার্জে গরমের ফলে যেসব সমস্যা হতে পাড়ে:

একটি মোবাইল দীর্ঘদিন ব্যবহার করার জন্য সেটাকে সঠিকভাবে ব্যবহার করতে হয়। মোবাইল যদি আমরা সঠিকভাবে ব্যবহার করি তাহলে সেই মোবাইল আমরা বেশিদিন ব্যবহার করতে পাড়ি এটাই সাভাবিক । মোবাইলের আয়ু বৃদ্ধি করতে যে সকল বিষয়ের উপর নজর রাখতে হয়, তার অন্যতম হলো সঠিক ভাবে চার্জ দেওয়া । অর্থাৎ সঠিকভাবে মোবাইল চার্জ দেয়ার মাধ্যমে আমরা মোবাইল দীর্ঘদিন ব্যবহার করতে পারবো ।

যদি মোবাইল এবং চার্জার অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে অবশ্যই এটাকে এড়িয়ে যাবেন না । যে কোনো সময় কোনো ধরনের দুর্ঘটনা ঘটতেই পাড়ে । তাই সকল ধরনের দুর্ঘটনা থেকে এড়াতে মোবাইল চার্জ দেওয়ার সময় লক্ষ রাখতে হবে । সাধারণত আমরা জানি বিভিন্ন কারণে মোবাইল চার্জে দিলে মোবাইল গরম হয়ে থাকে । কিন্ত মোবাইল চার্জে দেওয়ার পর গরম হওয়াটা একটা সাধারন ব্যাপার । কিন্তু মোবাইল চার্জে দেওয়ার পর যদি চার্জার এবং মোবাইল অতিরিক্ত আকারে গরম হয়ে যায়, তাহলে এটি একটি চিন্তার ব্যাপার হয়ে দাড়ায় ।

আবার এটাও হতেপারে, আপনার ফোন বেশি চালাবেন না। বেশি চালালে এরকম হতে পারে।আপনি সবসময় ফোনের র‍্যাম ক্লিয়ার রাখবেন। বেশিরভাগ ফোনে র‍্যাম ক্লিয়ার না থাকার করনে এটা হয় ফোন দ্রুত গরম হয়। আপনি ব্যাটারি চেঞ্জ করে দেখবেন কারোন ব্যাটারিতে পোব্লেম থাকতে পারে। চার্জারো চঞ্জ করবেন কাজ না হলে মন্তব্য করবেন।

মোবাইল গরম হয় কেন ? মোবাইল গরম হওয়ার অনেক কারণ রয়েছে। 

নিম্নে কিছু উল্লেখযোগ্য কারণ হলো : 

গেম খেলা অর্থাৎ গেম খেললে মোবাইলের প্রসেসর উপর প্রচুর চাপ পড়ে। ফলে মোবাইল গরম হয়ে যায়। হাই রেজুলেশনের কোন অ্যাপ মোবাইলে ব্যবহার করলে । অর্থাৎ হাইরেজুলেশন কোন অ্যাপ ব্যবহার করার কারণেও মোবাইলের প্রসেসর এর উপর উচ্চ চাপ পড়ে । যার ফলে মোবাইল দ্রুত গতিতে গরম হয়ে যায়। ব্রাইটনেস বেশি থাকলে। অর্থাৎ মোবাইলে যদি বেশি ব্রাইটনেস থাকে। তাহলে অনেক সময় মোবাইল এর উপরের অংশে চাপ পড়ে। ফলে মোবাইল ধীরে ধীরে গরম হয়ে যায়। 

বিভিন্ন রকম ভাইরাস এর কারণে মোবাইল গরম হয়ে থাকে,  এসমস্ত ভাইরাসের কারণে মোবাইল গরম হয়ে যায় । কেননা এই সমস্ত ভাইরাস তৈরি করা হয়েছে মোবাইলকে ক্ষতি করার জন্য ।  এবং এই সমস্ত ভাইরাস মোবাইলে আসে, এবং বিভিন্ন  ধরণের জিনিস ডাউনলনেরকরা শুরু করে। যেমন : অ্যাপ ডাউনলোড করার কারণে, মুভি ডাউনলোড করার কারণে ইত্যাদি । 

বিভিন্ন রকম অ্যাপ চালু থাকার কারণে আমাদের মোবাইলের ভিতরে বিভিন্ন ধরনের অ্যাপ চালু থাকে কিংবা কোন কিছু ডাউনলোড হতে থাকে । এই সকল কারণেও মোবাইল গরম হয়ে যায় । 
 ভিতরগত সমস্যার কারণে অর্থাৎ মোবাইলের সফটওয়্যার অথবা পার্স এর কারণে গরম হতে পারে।
চার্জ দেয়ার পর নানান ধরনের অ্যাপ চালু থাকলে মোবাইল গরম হয়। বিছানা বা বালিশের নিচে রেখে মোবাইল চার্জ দেওয়া। এভাবে চার্জ দিলে মোবাইলের তাপমাত্রা বেড়ে বেশি গরম হয়ে যায়। কেননা চার্জ দেওয়ার ফলে মোবাইল একটু গরম হয়। আর যখন বালিশের নিচে রাখা হয় তখন ওই তাপমাত্রা টা বের হতে পারে না ।ফলে বেশি গরম হয়ে যায়। 

ওয়াই ফাই, অথবা মোবাইল ডাটা চালু রাখা অবস্থায় মোবাইল চার্জ দেওয়া । কেননা ওয়াইফাই বা মোবাইলের ডাটা চালু থাকার কারণেও মোবাইল গরম হইয়ে যায় ।  আর যখন চার্জ দেওয়া হয় তখনও আরো গরম হয় তাই এই দুই গরম মিলে মোবাইল দিগুন গরম হয়ে যায় । চার্জ দেওয়া অবস্থায় মোবাইল ইউজ করা। কেননা মোবাইল চার্জ দিলে এমনিতেই গরম হয়। আর ওই অবস্থায় ব্যবহার করলে মোবাইলের উপর আরো প্রচুর চাপ পড়ে। সবচেয়ে বেশি চাপ পড়ে ব্যাটারির উপর। ফলে ব্যাটারি দ্বিগুণ গরম হয়ে যায়। যখন ব্যাটারি গরম হয়ে যায় তখন অটোমেটিকভাবে মোবাইল গরম হয়ে যায়। ফলে অনেক সময় মোবাইল ব্রাস্ট হয়ে যায়। মোবাইল গরম হলে কি করনীয় ? অনেকগুলো কারণীয় বিষয় রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি উল্লেখ করছি । 

গরম থেকে বাচতে মোবাইলের কভার খুলে ফেলুন । যখনি দেখবেন যে মোবাইল গরম হয়ে যাচ্ছে তখনই মোবাইলের পিছনের ব্যাক কভার খুলে ফেলুন, কারণ এটার জন্যই মোবাইলের ভিতরে গরমকে আটকে রাখে। মোবাইলের ডাটা ও ওয়াইফাই সব সময় চালু রাখবেন না। বরং প্রয়োজন অনুযায়ী চালু রাখবেন এবং সব সময় বন্ধ রাখবেন। এগুলো মোবাইলকে অতিরিক্ত চাপ প্রয়োগ করে।
কয়েকটি অ্যাপস বা অ্যাপ্লিকেশন একসাথে যাতে না চলে সেদিকে খেয়াল রাখুন। কেননা এগুলো আপনার অজান্তেই মোবাইলকে গরম করে ফেলে। এর জন্য সব সময় ক্লিয়ার করে রাখুন। ৪/ অতিরিক্ত গেমস খেলা থেকে বিরত থাকুন। কেননা এটা মোবাইলকে প্রচুর পরিমাণ গরম করে।

ওভার চার্জিং থেকে বিরত থাকুন। অর্থাৎ ওভার চার্জিং করলে ব্যাটারির ওপরে চাপ পড়ে। এটা ধীরে ধীরে ব্যাটারিকে নষ্ট করে ফেলে। আর ব্যাটারি নষ্ট হয়ে গেলে মোবাইলকে অটোমেটিকভাবে গরম করে ফেলে। তাই সবসময় চেষ্টা করুন ৯০% থেকে ৯৫% পর্যন্ত চার্জ দেওয়া। এটা একটি ব্যাটারির জন্য অনেক ভালো।  চার্জে লাগিয়ে ব্যবহার করা থেকে বিরত থাকুন। কেননা এটা দ্বারা মোবাইল ও ব্যাটারির উভয়ের উপর চাপ পড়ে। ফলে মোবাইলকে দিগুন গরম করে তোলে। এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা। এটা দ্বারা আপনার মোবাইলের ভাইরাসকে দূর করে ফেলবে। ফলে মোবাইল গরম হওয়া থেকে রক্ষা পাবেন। মোবাইলের ব্রাইটনেস সব সময় কমিয়ে রাখুন। কেননা এটা মোবাইলের চার্জ দ্রুত শেষ করে এবং গরম করে তুলে।

অযথা অ্যাপস রিমুভ করুন। অর্থাৎ : যেগুলো আপনার প্রয়োজন নেই ঐ সমস্ত অ্যাপসকে আনইন্সটল করুন। সব সময় মোবাইলের সাথে সংযুক্ত চার্জার ব্যবহার করুন। অন্য চার্জার ব্যবহার করবেন না। কেননা অন্য চার্জার মোবাইলের ব্যাটারি এবং মোবাইলকে নষ্ট করে দেয়। তাই অবশ্যই সাবধান থাকতে হবে। রেম ক্লিয়ার রাখুন। পরিশেষে বলব : উপরে মোবাইল গরম হলে কি করনীয় এ ব্যাপারে আলোচনা করলাম আশা করি ভালো লেগেছে। ধন্যবাদ।

মন্তব্য : আমরা সকলেই জানি যে মোবাইল ফোন চার্জের মধ্যে দিলে একটু হালকা গরম হয়, এটা নিয়ে তেমন কোন টেনশন করার বিষয় না তবে অতিরিক্ত গরম হলে অবশ্যই বিষয়টা খেয়াল রাখতে হবে ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url