মোবাইল এর নেটওয়ার্ক আইসির কাজ কি? এবং মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম কত

মোবাইল এর নেটওয়ার্ক আইসির কাজ কি? এবং মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম কত

মোবাইল এর নেটওয়ার্ক আইসি এর কাজ কি? মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম কত

শিরোনামঃ আসসালামু আলাইকুম, বন্ধুরা আমরা সকলেই মোবাইল ফোন ব্যাবহার করে থাকি কিন্ত অনেকেই আছি যারা কিনা মোবাইল খারাপ  ভাবে ব্যাবহার করার কারণে, মোবাইলের নেটওয়ার্ক আইদি নষ্ট হয়ে যায় । মানে আপনি কারণে অকারণে সবসময় মোবাইলের ডাটা কালেকশন অন রাখেন সেজন্য আপনার ফোনের নেটওয়ার্ক আইসি ড্যামেজ হয়ে যেতে পাড়ে। ফোনের নেটওয়ার্ক আইসি নস্ট হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে সেটি নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

মোবাইলের নেটওয়ার্ক আইসি কি এবং এটার কাজ কি? 

মোবাইল ফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে নেটওয়ার্ক আইসি এটি ছাড়া মোবাইল প্রায় অকার্যকর কারণ আপনার হাতে একটি স্মার্টফোন রয়েছে অথচ সেটি দিয়ে কল করা যাচ্ছে না। তাহলে এটির কি কোন মূল্য আছে উত্তর না, তাই আমার ফোনে নেটওয়ার্ক আইসির ভুমিকা অনেক। 

নেটওয়ার্ক আইসির আইসির কাজ কি? : এটি একটি যদিওবা সাধারণ প্রশ্ন কি এটির উত্তর অসাধারণ, কারণ ফোনে নেটওয়ার্ক আইসি ছাড়া কল করা, ইন্টারনেট ব্যাবহার করা কোন কিছুই সম্ভব নয়। আইসি ছাড়া ফোনে নেটওয়ার্ক পাবে না আর নেটওয়ার্ক না পেলে ফোনে নেটজনিত সমস্ত কার বন্ধ থাকবে তখন আপনার মোবাইলটার আর কোন দাম থাকলো না। 

মোবাইলের নেটওয়ার্ক আইসি কেন নষ্ট হয়? 

মোবাইলের নেটওয়ার্ক আইসি নস্ট হওয়ার পিছনে অনেক রয়েছে তারমধ্যে কিছু গুরুত্বপূর্ণ কারণ আমি আজকে আপনাকে বলবো। ফোনের নেটওয়ার্ক আইসি নস্ট হওয়ার পিছনে একটা কারণ হলো আপনি যে এলাকায় থাকেন সেই এলাকার আশেপাশে টাওয়ার না থাকা। কারণ আপনি যখনই একটা নেটওয়ার্ক কভারেজ এরিয়ায় থাকনেন তখন আপনার ফোনের নেটওয়ার্ক এর খুটি ফুল থাকবে। আর তখন আপনার মোবাইলটা গরম হবে না, এবং ফোনের নেটওয়ার্ক আইসির উপড়ে প্রেশার পরবে না।

এখন ধরেন আপনি একম একটা এরিয়ায় বা এলাকায় রয়েছে যেখানে নেটওয়ার্ক খুবই কম পরিমাণ রয়েছে, তখন আপনার ফোন সবসময় নেটওয়ার্ক খুজতে থাকবে। এতেকরে আপনার ফোনের উপড়ে চাপ পড়ার পাশাপাশি নেটওয়ার্ক আইসির উপড়েও চাপ সৃষ্টি হবে, এবং ধিরে ধিরে এক পরযায়ে মোবাইলের নেটওয়ার্ক আইসি গরম হয়ে নস্ট হয়ে যাবে। 

নেটওয়ার্ক আইসি ওয়াটার ড্যামেজ : অনেক সময় আমাদের অসতর্কতা বসত মোবাইলটি পানিতে পড়ে যায়। তখন আমরা অনেকেই রয়েছে মেকারকে কিছু টাকা দেয়ার ভয়ে ফোন হালকা ঝাকাঝাকি বা কাপড় দিয়ে মুছে সেটিকে আবার পাড়ায় ব্যাবহার শুরু করি। এটি করা মোটেও টিক নয় কারণ নেটওয়ার্ক আইসির ভিতরে যদি পানি প্রবেশ করে, আর আমরা যদি সেটিকে ভালভাবে পরিস্কার না করি তাহলে শট সারকিট হয়ে মোবাইলের নেটওয়ার্ক আইসি নস্ট হয়ে যায়। তাই এই বিষয়গুলি আমাদেরকে অবশ্যই জানতে হবে।  

মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম কত?

মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম খুবই কম, যারা মোবাইল মেকার রয়েছে তারা সাধারণত একটা ফিচার ফোনের নেটওয়ার্ক আইসি ৫০/৬০ টাকা দিয়ে কিনে আনেন এবং Android ফোনের নেটওয়ার্ক আইসি ২০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত হতে পারে মোবাইলের ব্যান্ডের উপরে নির্ভর করে। 

এখন ফিচার ফোন কিংবা বাটন ফোনের জন্য সাধারণত নেটওয়ার্ক আইসি ২৫০ বা ৩০০ টাকা পর্যন্ত নিতে পাড়ে। আবার এন্ড্রয়েডে ফোনের জন্য ১ হাজার থেকে শুরু করে ২ হাজার পর্যন্ত বিল করে থাকেন। এখন নেটওয়ার্ক আইসির দাম সম্পর্কে নিশ্চয়ই আপনার ধারণা হয়েছে। 

network ic নষ্ট হলে মোবাইলের কি কি সমস্যা হয়?

মোবাইল এর নেটওয়ার্ক আইসি এর কাজ কি? মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম কত

মোবাইলের নেটওয়ার্ক আইসি নস্ট হলে আপনি সেটি নিজেই বুঝতে পাড়বেন, প্রথমেই আপনাকে শিরর হয়ে নিতে হবে যে আপনি মোবাইলে যে সিম কার্ডটি লাগিয়েছেন সেটি ঠিক আছে কি না। কারণ সিম নস্ট থাকলে ফোনে নেটওয়ার্ক কাজ করবে না, এখন সিম ঠিক থাকার পড়ও যদি নেটওয়ার্ক কাজ না করে তাহলে বুঝবেন যে আপনার নেটওয়ার্ক আইসি নস্ট হয়ে গিয়েছ। 

শুধু কি তাই, এবার আপনার মোবাইলের সিম সকেট বা সিমের ঘাট যাই বলেন না কেন? সেটি পরিক্ষা করুন কারণ অনেক সময় সিম ফোনে লাগানোর পড়েও লাইন পায় বা। এবং সেই কারণে ফোনে নেটওয়ার্ক আসে না। আপনার ফোনের সিম সকেটে সমস্যা থাকলে সেটি পরিক্ষার করুন অথবা সেটি পরিবর্তন করুন। তাহলে খুব সহজেই মোবাইলে নেটওয়ার্ক এর সমাধান পেয়ে যাবেন। 

নেটওয়ার্ক আইসি নষ্ট হলে কিভাবে লাগাবেন? 

মোবাইল এর নেটওয়ার্ক আইসি এর কাজ কি? মোবাইলের নেটওয়ার্ক আইসির দাম কত

আপনি যদি একজন মোবাইল ইঞ্জিনিয়ার হয়ে থাকেন তাহলে আপনার নিশ্চয়ই এই ব্যাপারে একটু হলেও অভিজ্ঞতা রয়েছে। সাধারণ মানুষ আপনাদের কাছে নস্ট ফোন ঠিক করার জন্য নিয়ে যায়। এটি আপনাদের খুবই সুন্দর করে ঠিক করে দেওটা একটা প্রফেশনাল মেকারের কাজ। 

এবার নেটওয়ার্ক আইসি কিভাবে লাগাবেন? প্রথমে আপনাকে কনফার্ম হতে হবে যে নেটওয়ার্ক আইসি নস্ট হয়ে গিয়েছে। এটি পরিক্ষা করার জন্য আপনি বিভিন্ন মিটার ব্যাবহার করতে পাড়েন। এরপড় আপনি (হট-ইয়ারগান) দিয়ে হিট ৩৫০ এবং হাওয়া ১/২ পজিশনে সেট করে নেটওয়ার্ক আইসিটি উঠিয়ে ফেলুন। 

এরপড় মাদারবোর্ড এ আইসির বল গুলি তাতাল দিয়ে ভাল ভাবে পরিস্কার করুন। ডি সোলডারিং এর মাধ্যমে পরিস্কার করার পড় এবার নতুন একটা নেটওয়ার্ক আইসি নিন, এবং সেটিকে ভালভাবে আইসি বিল করা সিট দিয়ে সঠিকভাবে আইসিটিকে বল করে ফেলুন। এবার হচ্ছে ফাইনাল কাজ এখন নেটওয়ার্ক আইসিটি সঠিকভাবে মাদারবোর্ডএ বসিয়ে একটু হালকা করে হিট দিন এবং সময়ের সাথে সাথে হিটের পরিমাণ বাড়িয়ে দিন। হিটের পরিমাণ যেন ৩৫০ এর বেশি না হয় সেই বিষয় অবশ্যই খেয়াল রাখবেন। এবার ১০ মিনিট ঠান্ডা করে মাদারবোর্ড মোবাইলের সাথে সেটিং করুন আশা করি ইনশাআল্লাহ আপনারা মোবাইলের নেটওয়ার্ক এর সমাধান হয়ে গিয়েছে। 

মন্তব্যঃ পরিশেষে আমরা এটাই বুঝলাম যে নেটওয়ার্ক আইসি ছাড়া মোবাইল প্রায় অচল, তাই আপনারও যদি মোবাইলের পাওয়ার আইসির কোন সমস্যা হয়ে থাকে তাহলে, আমি আজকের এই আরটিক্যালটির মধ্যে যে গুরুত্বপূর্ণ বিষয়গুলি উল্লেখ করেছি সেগুলি আপনার অনেক কাজে আসবে। কারণ আমি নিজেই একজন দক্ষতা মোবাইল ইঞ্জিনিয়ার তাই আমি নিজের অভিজ্ঞতা থেকে আপনাকে এই বিষয়গুলি বিস্তারিত বুঝিয়ে বললাম। টেকনোলজি সম্পর্কে বিস্তারিত অথেন্টিক তথ্য পেতে আমাদের techgrue.com এর সাথেই থাকুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url