প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায় 2024 - মোবাইলের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুলুন মাএ (১মিনিটে)

প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায় 2024 - মোবাইলের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুলুন মাএ (১মিনিটে)

প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায় 2024 - মোবাইলের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুলুন মাএ (১মিনিটে)

আসসালামু আলাইকুম বন্ধুরা, আমরা সবাই প্রত্যেকেই প্রায় ফিচার ফোন ব্যবহারের পাশাপাশি এন্ড্রয়েড কিংবা টাচ মোবাইল ব্যবহার করে থাকি। কিন্তু ভুলবশত সতর্কতা বসত মাঝে মাঝে এই মোবাইলটি আমাদের বিপদের কারণ হয়ে দাঁড়ায় যেমন : মোবাইলের মধ্যে পিন, প্যাটার্ন, কিংবা পাসওয়ার্ড লক হয়ে যায় তখন আমরা অনেক বিভ্রান্তের মধ্যে পড়ে যাই। আজকে আমি আপনাদেরকে জানাবো যে মোবাইলের লক কিভাবে সহজে আপনারা খুলতে পারবেন, তাই আর্টিকেলটি পড়তে থাকুন আশা করি অনেক কিছুই শিখে যাবেন । 

এন্ড্রয়েড মোবাইলে প্যাটার্ন লক লাগে কেন?

আমরা সকলেই জানি যে প্রত্যেকটি জিনিসের একটি সিকিউরিটি বা নিজস্বতা বা পার্সোনালিটি রয়েছে, আর এই পারসোনালিটি এবং নিরাপত্তার কথা চিন্তা করে মোবাইল কোম্পানিগুলি  তাদের মোবাইলের মধ্যে  নিরাপত্তার জন্য পিন লক, পাসওয়ার্ড লক, এবং প্যাটার্ন লক, এর সুবিধা দিয়েছেন। হলে অবশ্যই সিকিউরিটি এবং নিরাপত্তার কথা চিন্তা করে এই জিনিসগুলোকে এমপ্লয়মেন্ট করা হয়েছে। মাঝে মাঝে এই লক এর কারণে আমাদেরকে অনেক  ঝামেলার মধ্যে পড়তে হয়। ধরেন আপনার মোবাইলের পিন কোড টি আপনার বন্ধু জানেন, কিন্তু মজার চলে হুট করে আপনার বন্ধু আপনার মোবাইলের পিন কোডটি পরিবর্তন করে দিলেন। 

তখন আপনি আপনার পুরনো পিন কোডটি দিয়ে যতই চেষ্টা করেন না কেন তা দিয়ে আপনার মোবাইলটি আর আনলক হবে না। বা আপনি নিজেও যদি ভুল করে কোন পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন এবং পরবর্তীতে সেই কোডটি দিয়ে আবার আপনার মোবাইলটি আনলক করতে চেষ্টা করেন তাহলে অবশ্যই আপনার মোবাইলটি আনলক হবে না এটা আমরা সকলেই জানি। আর মোবাইলের মধ্যে এরকম লোক লাগলে আপনার কি করা উচিত, আপনার মোবাইলে লক লাগলে আপনি কিভাবে সেটি খুলবেন, মোবাইলটিকে ফ্ল্যাশ করে খুলবেন, নাকি ফ্যাক্টরি রিসেট দিয়ে খুলবেন সেটা নিয়ে আলোচনা করা হলো। 

মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব ?

আমরা জানি যে একটি মোবাইলের মধ্যে যখন পিন প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড লক লাগে তখন আমাদের কতটা বিরক্তিকর মনে হয়। আমরা অনেকেই আছি যারা জানিনা যে মোবাইলের মধ্যে একটি ভুল লক লাগলে সেটিকেও ঠিক করা একেবারেই সম্ভব। কিন্তু বিষয়টা তেমন না আপনার মোবাইল ফোনের লক বিষয়েই আপনি খুলে নিতে পারবেন, আপনি মোবাইল ইলেক্ট্রিশিয়ান এর দোকানে গেলে তিনি আপনার মোবাইলটিকে খুব সহজে আনলক করে দিতে পারবে। বর্তমান বাজারে অনেক আধুনিক এবং স্মার্ট টুল রয়েছে যেগুলো দিয়ে আপনি আপনার যে কোন মোবাইল ফোনকে রবিনা খরচের ফ্লাশ করতে পারবেন। কিছু কিছু মোবাইলের ক্ষেত্রে বিষয়টা ভিন্ন, কারন কিছু কিছু মোবাইলের ফাইল টাকা দিয়ে কিনে নিতে হয়। আর আপনি আমি চাইলেও একটি ফোনকে খুব সহজে কম্পিউটারের মাধ্যমে আনলক করতে পারবো না বা ফ্ল্যাশ করতে পারবো না। 

এই কাজটি করতে হলে আপনাকে অবশ্যই দক্ষ এবং মোবাইল ইঞ্জিনিয়ার হতে হবে এবং পাশাপাশি কিছু টুলস এবং এক্সট্রা অভিজ্ঞতারও প্রয়োজন রয়েছে। আপনার একটি ল্যাপটপও কম্পিউটার থাকলে আপনি নিজে যে আপনার ফোনটিকে ফ্ল্যাশ করতে পারবেন ব্যাপারটা কিন্তু ঠিক তেমন নয়। এই কাজটি যতটাই কঠিন এবং ততটাই সহজও বটে, কিন্তু যারা পারে তাদের জন্য কাজটা অনেক সহজ। কিছু কিছু মোবাইলের ক্ষেত্রে আপনাকে ডঙ্গল পরিবর্তন করতে হবে অথবা টুলস পরিবর্তন করে মোবাইলটিকে ফ্ল্যাশ করতে হবে। তাই এই সমস্ত কাজ আপনি নতুন অবস্থায় করতে গেলে আপনার মাথা নষ্ট হয়ে যাবে তাই এ সকল কাজ প্রফেশনাল ইলেকট্রিশিয়ানের দ্বারাই সম্ভব। তাই আপনার মোবাইলটিতে যদি লক লেগে যায় তাহলে দ্রুত আপনি আপনার নিকটস্থ মোবাইল সার্ভিসিং এর দোকানে যোগাযোগ করে মোবাইলটিকে সঠিকভাবে মেরামত করে নিতে পাড়েন। 

ফ্লাস করা ছাড়া প্যাটার্ন লক খোলার উপায়?

প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায় 2024 - মোবাইলের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুলুন মাএ (১মিনিটে)

কিছু কিছু মোবাইল রয়েছে যেগুলো লক ফেলাস করা ছাড়াই হার্ড রিসেট এর মাধ্যমে ছুটানো সম্ভব বা খোলা সম্ভব। আমরা সকলেই জানি যে প্রতিটি মোবাইলের মধ্যে নিজস্ব নিরাপত্তার জন্য কোম্পানিগুলো মোবাইলের মধ্যে লকিং সিস্টেম চালু করে থাকে। কিন্তু মাঝে মাঝে আমাদেরই কিছু ভুলের কারণে আমাদের মোবাইলের লোকটি পরিবর্তন করার সময় ভুল লোক রেখে যায় তখন আমরা অনেক ঝামেলার মধ্যে পড়ে যাই। 

এমনতো অবস্থায় আপনার মোবাইলের ভার্সনটি যদি অনেক পুরনো হয়ে থাকে তাহলে আপনি মোবাইলটিকে ফ্লাশ করা ছাড়াই আবার নরমাল গতিতে নিয়ে আসতে পারবেন। অর্থাৎ আপনার স্বাভাবিক মোবাইলের মতোই সকল কাজ বাজ চালিয়ে যেতে পারবেন, এজন্য প্রথমে আপনাকে আপনার মোবাইলটি বন্ধ করে নিতে হবে। 

প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায় 2024 - মোবাইলের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুলুন মাএ (১মিনিটে)

এরপর আপনার মোবাইলের (পাওয়ার বাটন-এবং ভলিউম আপ বাটন) একই সঙ্গে তিন সেকেন্ড বা চার সেকেন্ডের জন্য প্রেস করে রাখতে হবে, এবার আপনার মোবাইলটি রিকভারি মুডে চলে যাবে, আপনি এখান কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে (Wipe data/factory reset) এখানে ক্লিক করুন এবং তারপর No/Yes অপশন আসবে, আপনি এখন Yes লেখাটিতে ক্লিক করুন - এবার কিছুটা সময় নিবে আপনার ফোনটি রিস্টার্ট হতে। এখন কাজটি সম্পুর্ন হলে আপনি আবারো আগের মত আপনার মোবাইলটিকে ব্যবহার করতে পারবেন। 

ফ্লাস করে লক খুললে কি ডেটা ডিলেট হবে?

মোবাইলের বিভিন্ন সমস্যা বাত্রুটির কারণে আমাদেরকে মাঝেমধ্যে মোবাইলটিকে ফেলাস করতে হয়। আমাদের অনেকের মনে প্রশ্ন জাগে যে মোবাইল ফ্লাশ করলে কি মোবাইলের সমস্ত ডাটা নষ্ট হয়ে যায় বা ডিলিট হয়ে যায়। সাধারণত এই প্রশ্নটির দুটি উত্তর রয়েছে, প্রথমত কিছু কিছু মোবাইল রয়েছে যেগুলো ফ্ল্যাশ করার পরেও মোবাইলে ডাটা ঠিক থাকে। আবার কিছু কিছু মোবাইল কোম্পানির মোবাইল রয়েছে এগুলো ফ্লাশ করলে আপনার ডেটা অবশ্যই ডিলিট হবে। 

ঘুমানোর আগে মোবাইলের লক পরিবর্তন:

আমরা অনেকেই রয়েছি যারা একটি ভুল কাজ করে থাকে, সেটিই আছে ঘুমানো যাওয়ার আগে মোবাইলের মধ্যে লক করে ঘুমানো। কথাটি যদিও শুনে আপনার সকল মনে আছে কিন্তু এটাই বাস্তব, আমারা অনেক সময় দেখতে পাই যে আমাদের ছোট বড় ভাই বোনদের অতিরিক্ত মোবাইলের প্রতি আসক্ত হওয়ার কারণে তারা বারবার আপনার পার্সোনাল মোবাইলটিকে নিয়ে, গেমস খেলা শুরু করে দেয় বা আপনার পার্সোনাল জিনিসগুলো নিয়ে গবেষণা শুরু করে। 

তাই আপনি আপনার মোবাইলটি সুরক্ষিত রাখার জন্য আপনি একটি পাসওয়ার্ড ব্যবহার করতে যান ঘুমানোর আগে। কিন্তু আপনি ঘুম থেকে উঠে দেখেন যে আপনি মোবাইলের মধ্যে কি লোক দিয়েছেন সেটা নিজেই ভুলে গেছেন। অস্বাভাবিক কোথা থেকে বলছি এমন ঘটনা ঠিক আমার সাথে ঘটেছে। তাই আপনি কখনোই ঘুমানো যাওয়ার আগে মোবাইলের মধ্যে লোক পরিবর্তন করবেন না। 

আপনি যদি এমন পরিস্থিতিতে পড়ে আপনার মোবাইলটি লক করে ফেলেন তাহলে অবশ্যই আপনি ঠান্ডা মাথায় কিছুক্ষণ বসে চিন্তা করবে যে আপনি কি লক ব্যবহার করেছেন। এবার যখনই খেয়াল হবে তখন আপনি সঠিক পিনকোড দিয়ে ভালোভাবে মোবাইল থেকে আনলক করুন আর এরকম কাজ আপনি ভুলেও কখনো করতে যাবেন না। 

শেষ কথা: অনেকে আছে যারা শুধু কথা বলার জন্য মোবাইল ব্যবহার করে থাকেন। আবার অন্যদিকে কিছু কিছু মানুষ রয়েছে যাদের কাছে মোবাইলটি খুবই গুরুত্বপূর্ণ এবং নিত্যদিনের একটি ডিভাইস। তারা তদের হাতে থাকা স্মার্টফোনটি তার শরীরের থেকেও বেশি যত্ন চালায়, দৈনন্দিন জীবনের সমস্ত ডেটা মোবাইলের মধ্যে সংরক্ষিত থাকে কিন্তু এমনতো অবস্থায় যদি তার মোবাইলটি লক হয়ে যায় তাহলে অন্তত অনেক ঝামেলার সম্মুখীন হতে হয় এই জন্য আপনি অবশ্যই আপনার মোবাইলটি পরিবর্তন করার আগে ভালো করে খেয়াল করে পরিবর্তন করুন। নিত্য নতুন সকল প্রকার টেক টিপস এবং বিভিন্ন রকম পরামর্শ জ্ঞান মূলক তথ্য পেতে techgrue.com এর সাথেই থাকুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url