মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার সেরা টিপস ২০২৪ । মোবাইল দিয়ে লক্ষ লক্ষ টাকা ইনকাম করুন ঘরে বসে

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার সেরা টিপস ২০২৪ । মোবাইল দিয়ে লক্ষ লক্ষ টাকা ইনকাম করুন ঘরে বসে 

ভূমিকা : আসসালামু আলাইকুম সম্মানিত মেহমান, আজকে আপনারা মোবাইল দিয়ে ইনকামের সেরা কিছু পদ্ধতি এবং টেকনিক জানতে পারবেন, তাই আমরা আজকে এই আর্টিকেলটির মধ্যে বিস্তারিত তুলে ধরবো যে, আপনি অনলাইন থেকে কত কত ভাবে ইনকাম করতে পারেন। অনলাইন থেকে ইনকাম করার কিছু সহজ উপায় রয়েছে তার মধ্যে কিছু নিম্নে উল্লেখ করা হলো। আমরা সকলেই জানি যে অনলাইন থেকে হাজার হাজার কোটি কোটি টাকা ইনকাম করা সম্ভব, কিন্তু আমরা এখনো অনেকে আছি যারা অনলাইন থেকে ইনকাম করতে চাচ্ছি কিন্তু কিভাবে করব সেটা খুঁজে পাচ্ছিনা।

ইউটিউব চ্যানেল থেকে ইনকাম : 

যে কোন টেক রিলেটেড সমস্যায় পড়ে এটার সমাধান খুজতে ইউটিউবে হয়তো বা সার্চ করে এটার সমাধান খুজেছেন। ইউটিউব হচ্ছে ইন্টারন্যাশনাল একটি কনটেন্ট শেয়ারিং প্ল্যাটফর্ম, এখানে আপনি বিনোদন থেকে শুরু করে শিক্ষামূলক যে কোন প্রকার ভিডিও পেয়ে যাবেন। এই ইউটিউবকে কাজে লাগিয়ে আপনি মাস শেষে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন, কিভাবে youtube থেকে ইনকাম করবেন : প্রথমে আপনাকে একটি প্রফেশনাল YouTube চ্যানেল তৈরি করে নিতে হবে, কিরে পর আপনার চ্যানেলটিকে ব্রান্ড চ্যানেলে কনভার্ট করতে হবে। 

চ্যানেল কাস্টমাইজেশন : 

শুধু আপনি YouTube চ্যানেল খুলে সেখান থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন না এর পিছনে আরো বহু সময় শ্রম ও টেকনিকের এর ব্যবহার রয়েছে,  আপনার ইউটিউব চ্যানেলটিকে প্রফেশনাল লুক দিতে প্রথমে একটি প্রফেশনাল লোগো তৈরি করুন, এই লোগোটি আপনি তৈরি করতে পারবেন বিভিন্ন মোবাইলে অ্যাপ্লিকেশন দিয়েই। যেমন: পিসআর্ট, পিকচার ল্যাব, লাইটরুম এই সকল অ্যাপস ব্যবহার করে। এরপর আপনার লোগোটি বানাবো সম্পন্ন হলে এটিকে আপনার ইউটিউব চ্যানেলের মধ্যে আপলোড করে দিন । 

চ্যানেলের ব্যানার ডিজাইন :

আপনি আপনার ইউটিউব চ্যানেলটি কিসের উপরে তৈরি করেছেন সেটিকে আরো সঠিকভাবে উপস্থাপন করার জন্য, আপনার চ্যানেলের একটি ব্যানার ডিজাইন  করা অত্যন্ত জরুরী। 

এই ব্যানারটি তৈরি করার জন্য বিভিন্ন ওয়েবসাইটে অনেক রেডি ট্যাবলেট পেয়ে যাবেন, প্লেটগুলো ব্যবহার করে আপনি আপনার ইউটিউব চ্যানেলের একটি ব্যানার লোগো প্রফেশনাল ভাবে তৈরি করে নিতে পারেন। এরপর আপনার ব্যানারটি আপনার ইউটিউব চ্যানেলের মধ্যে সেট করুন।  

চ্যানেলে কি ওয়ার্ড যোগ করুন : এবার আপনি ক্রোম ব্রাউজার থেকে ইউটিউব স্টুডিওর ভিতরে প্রবেশ করুন, এবং আপনার চ্যানেলটি কোন কিওয়াড এর উপরে, বা কোন ক্যাটাগরির উপরে ভিত্তি করে তৈরি করেছেন। সেই রিলেটেড কিছু হাই ভলিউম ট্যাগ ইনপুট করুন। 

এবং সাথে আপনার ইউটিউব চ্যানেলের নামটিও দুই তিনবার কিওয়াড ব্যবহার করুন, যাতে দর্শক আপনার চ্যানেলটি সার্চ করলে দ্রুত পেয়ে যায়। 

চ্যানেল ডিসক্রিপশন লিখুন :

আপনার চ্যানেলটি আসলে কোন অডিয়েন্সদের জন্য এবং আপনার চ্যানেলের মেইন উদ্দেশ্য কি, সেই সম্পর্কে বিস্তারিত আপনার চ্যানেলের ডেসক্রিপশনে সাজিয়ে লিখুন। 

যাতে দর্শক সহজে বুঝতে পারে যে আপনার ইউটিউব চ্যানেলটি আসলে কিসের উপরে ভিত্তি করে তৈরি করা হয়েছে। 

ক্যাটাগোরি নির্বাচন :

ইউটিউব চ্যানেলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনার চ্যানেল ক্যাটাগরি, আপনার চ্যানেলে আপনি কি রকম ভিডিও তৈরি করতে চাচ্ছেন, টেকনোলজি রিলেটেড হলে সাইন্স এন্ড টেকনোলজি, ক্যাটাগরি সিলেক্ট করুন।

এছাড়া আপনি যদি এডুকেশন রিলেটেড ভিডিও বানাতে চান তাহলে অবশ্যই আপনাকে এডুকেশন ক্যাটাগরি সিলেট করতে হবে কেননা ইউটিউব চ্যানেলের মেইনা হচ্ছে ক্যাটাগরি। 

চ্যানেলে সোশাল লিংক যোগ করুন : 

আপনার ইউটিউব চ্যানেলটি আরও প্রফেশনাল লুক দিতে অবশ্যই আপনাকে আপনার ইউটিউব চ্যানেলটির মধ্যে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার লিঙ্কগুলোকে অ্যাড করতে হবে। এখানে আপনি ফেসবুক, ইনস্টাগ্রাম, লিংকডিন টুইটার, ইত্যাদি লিংক এড করতে পারেন। 

ভিডিও আপলোড :

 এবার আপনাকে একটি প্রফেশনাল ভিডিও তৈরি করতে হবে, এবং সেটিকে বিশাল সংখ্যক দর্শকদের সামনে পৌঁছে দিতে, SEO করতে হবে যেটাকে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে থাকি। 

মনিটাইজেশন :

এখন YouTube থেকে টাকা কামাতে হলে আপনাকে অবশ্যই ইউটিউব এর কিছু ক্রাইটেরিয়া আছে যেগুলো আপনাকে ফুলফিল করতে হবে, আপনাকে নিয়মিত ভিডিও পাবলিশ করার পাশাপাশি ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং 1000 সাবস্ক্রাইবার লাগবে।

এই ক্রাইটেরিয়া পূরণ করতে পারলে তাহলে আপনি আপনার ইউটিউব চ্যানেলটিকে মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারেন। এরপর আপনার ছেলেটি মনিটাইজেশন হয়ে যাওয়ার পর আপনি YouTube থেকে টাকা ইনকাম করতে শুরু করবেন। 

ফেসবুক থেকে কিভাবে ইনকাম করবেন :

ফেসবুক থেকে প্রফেশনাল ভাবে আপনাকে ইনকাম করতে হলে অবশ্যই আপনাকে একটি ফেসবুক পেজ তৈরি করে নিতে হবে প্রথমে আপনি একটি ফেসবুক পেজ তৈরি করে নিন, এবং এটিকে প্রফেশনাল লোক দিতে পেইজের লোগো এবং পেইজের কভার সেট করুন। 

এবার মনিটাইজেশন করার জন্য আপনাকে নিয়মিত কিছু ভিডিও আপলোড করে যেতেই হবে। আমরা জানি ফেসবুকে দ্রুত ভিডিও ভাইরাল হয়। তাই আপনার একটি ভিডিও যদি ভাগ্যক্রমে ভাইরাল হয়ে যায় তাহলে আপনি সেখান থেকে প্রচুর পরিমাণে ফলোয়ার্স এবং ওয়াচটাইম পেয়ে যাবেন। এবং এরপর আপনি ইউটিউবের মতো ফেসবুক থেকে টাকা ইনকাম করতে শুরু করবেন। 

ফাইবার থেকে আপনি কিভাবে ইনকাম করবেন :

আমরা সকলেই জানি যে অনলাইন ফ্রিল্যান্সিং এর অন্যতম পাঁচটি প্লাটফর্ম এর মধ্যে একটি হচ্ছে ফাইবার, Fiverr থেকে আপনি অনেক ছোট ছোট কাজ করে  ভালো পরিমাণ ডলার ইনকাম করতে পারবেন। এখান থেকে ইনকাম করতে হলে প্রথমে আপনাকে একটি প্রোফাইল তৈরি করে নিতে হবে, এরপর প্রোফাইল ভেরিফিকেশন করে, প্রফেশনাল লোক দিতে কিছু সোশ্যাল মিডিয়া লিংক এড করতে হবে।  

Fiverr কাজ করার জন্য আপনার সার্ভিস রিলেটেড গিগ তৈরি করতে হবে, সেখানে আপনি কত ডলারে কি কি অফার করছেন এবং আপনার কাজের স্কিল সম্পর্কে সমস্ত কিছু ইনফরমেশন ফিলাপ করে দিতে হবে । ফাইবার থেকে কিভাবে ইনকাম করা যায় আপনি যদি ফাইবার থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে, বিভিন্ন কোম্পানির রয়েছে যারা ফাইবারে একজন সবার ফ্রিল্যান্সার হওয়ার জন্য বিভিন্ন কোর্স করিয়ে থাকে। 

 আপনি তাদের কাছ থেকে কোর্স করে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে অনলাইন মার্কেটপ্লেস এ কাজ করে আপনার ক্যারিয়ার ডেভলপ করতে পারেন। মোবাইল দিয়ে কি ইনকাম করা যায় : আপনাদের মনের মধ্যে যদি প্রশ্ন ও ঘুরপাক খায় যে আসলে মোবাইল থেকে কি ইনকাম করা সম্ভব তাহলে আমি উত্তরে বলব হ্যাঁ অবশ্যই সম্ভব। 

কিভাবে মোবাইল থেকে ইনকাম সম্ভব : 

আপনি মোবাইল দিয়ে ইউটিউব ইন করে মাস শেষে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারেন, কারণ ইউটিউবে ভিডিও তৈরি করতে ভারী কোন ক্যামেরা বা কম্পিউটার না থাকলেও আপনি সেখান থেকে ভালো পরিমাণে ভিডিও প্রোডাকশন করতে পারবেন। আপনার মোবাইল যদি ১৫ হাজার টাকা দামী বাজেটের ও হয়ে থাকে তাহলে আপনি সেখান থেকে, অনলাইন আর্নিং ক্যারিয়ার শুরু করতে পারেন, মোবাইল দিয়ে আপনি ইউটিউবে শর্ট ভিডিও তৈরি করতে পারবেন এবং লং ভিডিও তৈরি করতে পারবেন।

এছাড়া ফেসবুক পেইজের জন্য ভিডিও সেম একইভাবেই তৈরি করতে পারবেন, আপনি যদি একটু স্মার্ট কোয়ালিটির লোক হয়ে থাকেন তাহলে আপনি টিকটক থেকেও মোবাইল দিয়ে ইনকাম করতে পারেন। টিকটক থেকে আপনি কিভাবে ইনকাম করবেন :  টিকটক হচ্ছে একটি শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম  যেখানে হাজার হাজার কনটেন্ট ক্রিকেটার প্রতিনিয়তই ভিডিও আপলোড করা যাচ্ছে। এদেরও কিছু ক্রাইটেরিয়া আছে এই ক্রাইটেরিয়া গুলো আপনি ফুলফিল ভাবে কমপ্লিট করতে পারলেই আপনি মনিটাইজেশনের মাধ্যমে টিকটক থেকে ইনকাম করতে পারবেন। 

ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম :

শুনে হয়তোবা আপনার বিশ্বাস নাও হতে পারে, কিন্তু ফেসবুক কর্তৃক মেটা সম্প্রতি একটি নতুন নিয়ম চালু করেছে। যেখানে আপনি আপনার ফেসবুকের প্রোফাইলটি মনিটাইজেশন করে সেখান থেকে ইনকাম করতে পারবেন। 

সেজন্য আপনার ফেসবুকের প্রোফাইলটি প্রফেশনাল বোর্ডে কনভার্ট করতে হবে, এরপর আপনার ফেসবুক প্রোফাইলে পাঁচ হাজার প্লাস ফলোয়ার থাকতে হবে এবং 60k ওয়াচ টাইম  কমপ্লিট করতে হবে এরপর আপনি মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন। 

মন্তব্য : অনলাইনে হাজারো রকমের প্ল্যাটফর্ম আছে যেখান থেকে আপনারা ফ্রি ভাবে এবং কিছু টাকা ইনভেস্ট করার মাধ্যমেও অনলাইন থেকে ইনকাম করতে পারেন, যেমন ওয়েবসাইট থেকে আপনি ইনকাম করতে পারবেন সেজন্য আপনাকে একটি টপ লেভেলের ডোমেইন কিনে নিতে হবে।

যদিও বা অনলাইন থেকে ইনকাম করার মাধ্যমগুলির মধ্যে স্বল্প কিছু মাধ্যম আপনাদের সামনে আলোচনা করা হলো।

আশা করি নিশ্চয়ই আপনাদের এই ছোট আর্টিকেলটি অনেক কাজে আসবে তাই গবেষণামূলক টেকনোলজি রিলেটেড নতুন নতুন আপডেট পেতে techgrue.com এর সাথেই থাকুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url