মোবাইল এর পাওয়ার আইসি এর কাজ কি? মোবাইলের পাওয়ার আইসি দাম কত

মোবাইল এর পাওয়ার আইসি এর কাজ কি? মোবাইলের পাওয়ার আইসি দাম কত  

শিরোনামঃ আসসালামু আলাইকুম, বন্ধুরা আমরা সকলেই মোবাইল ব্যাবহার করে থাকি কিন্ত অনেকেই আছি যারা মোবাইল খারাপ  ভাবে ব্যাবহার করার কারণে, মোবাইলের পাওয়ার আইসি নষ্ট হয়ে যায় । কিন্ত আমরা যখন মোবাইল সার্ভিসিং সেন্টারে গিয়ে মোবাইলটি দেখাই তখন বেকার আমাদেরকে বলে যে আপনার মোবাইলে পাওয়ার আইসিটি ড্যামেজ হয়ে গিয়েছে। 

কিন্তু তখন আমরা অনেকেই রয়েছি যে পাওয়ার আইসি আসলে কি জিনিস এটা কিভাবে কাজ করে এটার কাজ কি আমরা কিছুই বুঝতে পারি না। এমন তো অবস্থায় আপনি কনফিউশনে পড়ে যান যে আসলে পাওয়ার আইসি জিনিসটা কি, আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন যে পাওয়ার এসির কাজ কি পাওয়ারএসির দাম কত এবং সেটি কিভাবে কাজ করে। তাহলে যে কোন টেকনিশিয়ান আপনাকে ঠকাতে পারবে না এবং আপনি পাওয়ার এসি সম্পর্কে পরিপূর্ণ একটা ধারণা পেয়ে যাবেন 

মোবাইলের পাওয়ার আইসি কি এবং এটার কাজ কি? 

পাওয়ার আইসি হচ্ছে মোবাইল ফোনের মেইন আইসি এটি ছাড়া মোবাইল কোন কাজ করে, আমরা জানি মোবাইল চালানোর জন্য পাওয়ারের প্রয়োজন হয় । সেই পাওয়ার এর চাহিদা ব্যাটারি পূরণ করে কিন্ত সকল কম্পোনেন্ট এর মাঝে ভোল্টেজ পরিমান মতো সাবলাই সেই আইসিটি করে থাকে আমরা সেটিকে পাওয়ার আইসি বলি ।

প্রশ্ন হচ্ছে পাওয়ার আইসির কাজ কি ? উত্তরটা একেবারেই সোজা, আমাদের নেটওয়ার্ক আইসি থেকে শুরু করে সিপিইউ, সমস্ত আইসির ভোল্ট সঠিকভাবে প্রদান করার মেইন জিনিস হচ্ছে সেই পাওয়ার আইসি । মোবাইল টেকনিশিয়ান রা এটাকে পি,এম, আইসিও বলে থাকে ।

পাওয়ার আইসির কাজঃ ব্যাটারি থেকে 3.6v নিয়ে সম্পুর্ণ মাদার বোর্ড এর  Voltage সাপ্লাই করাই power ic এর কাজ। কিন্ত এই পাওয়ার আইসি নষ্ট হলে আপনি সেটি কিভাবে বুঝবেন Avometer selector Dcv10 এ রাখতে হবে, এবার পাওয়ার on/off  সুইচ এ যদি কোন ভোল্টেজ, পাওয়া না যায় তাহলে বুঝবেন power Ic ড্যামেজ হয়ে গিয়েছে ।

মোবাইলের পাওয়ার আইসি কেন নষ্ট হয়? 


অনেক কারণে মোবাইলের পাওয়ার আইসি নস্ট হয়, যেমন ধরেন আপনি অতিরিক্ত স্কিনের ব্রাইটনেস বাড়িয়ে দিলেন এতে করে ফোনের ব্যাটারি থেকে বেশি ভোল্ট পাওয়ার আইসির মাধ্যমে মোবাইলের লাইটিং সেকশনের আইসিতে প্রবেশ করে । এবং সেটি মোবাইল স্কিনের ছোট ছোট L.E.D লাইটকে জালিয়ে দেয় এর ফলে অনেক লম্বা সময় ধরে, এই আইসির ভিতর দিয়ে ভোল্ট আসা যাওয়ার কারণে,
 
পাওয়ার আইসি গরম হয়ে যায় এর ফলে এক সময়, এই আইসিটি শর্টস হয়ে ড্যমেজ হয়ে যায় । তখন সাধারনভাবে আমাদের ফোন আর অন হয় না । তখন আমরা অনেক চিন্তায় পড়ে যাই, এটা পরিক্ষা করার জন্য আপনি ভাল একজন মোবাইল টেকনিশিয়ান এর কাছে ফোন নিয়ে যান । এবং তাকে সমস্ত ঘটনা খুলে বলুন । যদি সেটি হয়ে থাকে তাহলে আপনি অল্প টাকার সেটি পরিবর্তন করে নিতে পাড়বেন 

ও্যাটার ড্যামেজ হ্যা ফোনের ভিতরে পানি ঢোকার কারণেও পি,এম, আইসি কস্ট হয়ে যায় সেটা আমরা অনেকেই আসলে জানি না । তাই আপনার ফোন পানিতে পড়ে গেলে সেটি তাড়াতারি উঠিয়ে ফেলুন ।

মোবাইলের পাওয়ার আইসির দাম কত? 

এখন আপনার মনে প্রশ্ন আসতে পাড়ে তাহলে এই পাওয়ার আইসির দাম কতো ? মোবাইলের এই আইসির দাম সঠিকভাবে বলা যাচ্ছে না। কারন পাওয়ার আইসি অনেক কয় প্রকার হলে থাকে, সাধারণত আমরা যারা ফিচার ফোন চালাই, মানে যেটিকে আমরা বাটন ফোন হিসাবেও চিনি।

সেই আইসিগুলি বাজারে বিভিন্ন মডেলের জন্য ভিন্ন ভিন্ন দামে পেতে পাড়ি, যেমন মিডিয়াটেক, কোয়ালকম, স্পিডট্রাম, এগুলি সাধারণত ফিচার ফোনের জন্য ১০০টাকা থেকে শুরু করে ১৫০ পর্যন্ত হয়ে থাকে বা এর কম বেশি হতে পাড়ে ।

কিন্ত অ্যান্ড্রয়েড মোবাইলের ভার্সন এর ক্ষেত্রে এটি সাধারণ মোবাইলের থেকে অনেক বেশি হতে পাড়ে কারন যেহেতু দামি ফোন তাই এর ভিতরের কম্পনেন্টও দামি হবে এটাই সাভাবিক। 

Power ic নষ্ট হলে মোবাইলের কি কি সমস্যা হয়?

ফোনের Power ic নষ্ট হলে সাধারণত আপনার ফোনটি সহজে অন হবে না, বা কখনও অটোমেটিক ফোন অফ হয়ে যাবে, এছাড়াও ফোন চার্জ এ দেয়ার পড় ফোন গরম হয়ে যাবে এবং আপনার ফোনের আরো বিভিন্ন কম্পনেন্টও নস্ট করে দিয়ে পাড়ে। 

পি,এম আইসির ফলে আপনার স্পিকার কাজ করা বন্ধ করে দিতে পারে, এবং নেটওয়ার্ক ফোনের মধ্যে না পাওয়া জনিত সমস্যাও ঘটতে পারে । শুধু কি তাই এর ফলে ডিসপ্লেতে লাইট আসবে না বা স্কিনে গ্রাফিক্স না আসা, এমন অসংখ্য সমস্যা হতে পাড়ে তাই আমাদেরকে সেতি দক্ষ টেকনিশিয়ান দারা মোবাইল সারভিসিং করে নিতে হবে ।

পাওয়ার আইসি নষ্ট হলে কিভাবে লাগাবেন


আপনি যদি একজন মোবাইল টেকনিশিয়ান হন তাহলে কম বেসি আপনার আইসি রি-বলিং সম্পর্কে তো অবশ্যই ধারণা থাকার কথা, কারন যারা প্রফেশনাল টেকনিশসিয়ান তাড়া একটি মোবাইল পুরপুরি ভাবে সার্ভিসিং করতে তাদেরকে আইসি রি-বলিং করতে হয় ।

তাই প্রথমে আপনি মোবাইলের মাদারবোড খুলুন এবং এর পর আপনি শর্টস চেক করুন, যদি আপনার পি,এম, আইসি নস্ট হয়ে থাকে তাহলে আপনি প্রথমে সেটিকে গরম হটগান দিয়ে সেটি উঠিয়ে ফেলুন এরপড় পুড়নো বলগুলি সোল্ডারিং আয়রন বা তাতাল দিয়ে পরিস্কার করুন ।

এরপড় নতুন একটি Power ic নিন এবং পেস্ট দিয়ে সেটিকে নতুন করে রি-বলিং করুন, এখন সঠিকভাবে সেটি মোবাইলে ইন্সটল করুন। এরপর আপনার ফোনের সমস্ত কিছু লাগিয়ে ফেলুন এবার টেস্ট করার পালা, মুল কথা এখন যদি আপনার ফোনের বাকি সবকিছু ঠিক থাকে তাহলে আপনার মোবাইল আবারও আগের মতো কাজ করা শুরু করবে । 
  
মন্তব্যঃ পরিশেষে আমরা এটাই বুঝলাম যে পাওয়ার আইসি ছাড়া মোবাইল অচল, তাই আপনার ও যদি ফোনের পাওয়ার আইসি ড্যামেজ হয়ে যায় তাহলে, সম্পুন্ন মোবাইল পরিবর্তন করা লাগপবে না।
আপনি শুধু পি,এম, আইসি পরিবর্তন করে নিন তাহলেই এর সমাধান হয়ে যাবে ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url