হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় ২০২৪ । How Can I track my Lost Mobile?

হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় ২০২৪ । How Can I track my Lost Mobile?

ভুমিকা: আজকের এই আর্টিকেলে আমি জানাবো কীভাবে হারানো মোবাইল ফোন ফিরে পাওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে খুঁজে পেতে পারেন আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি ।
মোবাইল হারিয়ে গেলে যোগাযোগ ব্যবস্থা একেবারেই বন্ধ হয়ে যায়। অনেক সময় মোবাইল ফোনে আমাদের অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে । যা আমাদের দৈনিক বহু কাজের সাথে সম্পিকত তাই হারিয়ে যাওয়া মোবাইল ফিরে পেতে আমরা সবাই ব্যাকুল হয়ে যাই। 

হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় ? 

হারিয়ে যাওয়া মোবাইল খুজে পাওয়ার জন্য কিছু পদক্ষেপ অনুসরণ করা যেতে পারে: লোকেশন ট্র্যাকিং সফটওয়্যার ব্যবহার করুন : আপনার মোবাইলের লোকেশন ট্র্যাকিং অন করে রাখুন যাতে আপনি সহজে মোবাইলটি খুজে পেতে পাড়েন । 

ফোন কল করুন : মোবাইলটি কোনো জায়গায় হারিয়ে গেছে সেটা সম্পর্কে ধারণা নিতেমোবাইলটিতে কল করে  মোবাইলটি খুঁজে পেতে পাড়েন । 

স্থানীয় পুলিশের সাথে যোগাযোগ করুন: মোবাইল যদি চোর চুরি করে তাহলে প্রথমে থানায় গিয়ে জিডি করুন এবং স্থানীয় পুলিশ থেকে সাহায্য চাওয়া যেতে পারে । 

ম্যানুফ্যাকচারার সাথে যোগাযোগ করুন: আপনার মোবাইলের ব্র্যান্ড এবং মডেল সংশ্লিষ্ট কোম্পানির  সাথে যোগাযোগ করুন এবং তাদের সাহায্য চাওয়া যেতে পারে। IMEI (International Mobile Equipment Identity) হলো একটি অনুলিপি পরিচিতি নম্বর যা প্রতিটি মোবাইল ডিভাইসের জন্য একটি অনন্য নম্বর।

এই নম্বরটি একইভাবে একটি মোবাইল ফোনের প্রাথমিক বৈশিষ্ট্য, ব্যবহারকারীর লোকেশন বিশ্লেষণ এবং ডিভাইস চুরি বা হারানোর  অনুমান করার জন্য ব্যবহৃত হয়।  IMEI নম্বর দিয়ে মোবাইল খুঁজতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করা যেতে পারে । এমন কিছু মোবাইল অ্যাপ আছে যা আপনার মোবাইলের IMEI নম্বর ব্যবহার করে এটির লোকেশন খুঁজে পাওয়া যায়।

অনলাইন IMEI ট্র্যাকার ব্যবহার করুন: কিছু ওয়েবসাইট রয়েছে যা মোবাইলের IMEI নম্বর ব্যবহার করে আপনার মোবাইলের লোকেশন খুঁজে পাওয়া যায় । মনে রাখবেন, মোবাইলের IMEI নম্বর প্রাইভেট এবং সতর্কতা সহকারে ব্যবহার করা উচিত । অনুরোধ করা হলো কেবল বিশ্বস্ত ও সম্প্রতিষ্ঠিত সেবা ব্যবহার করুন।

অনেক ভাবে হারানো মোবাইল খুজে পাওয়া যায় 

  1. জিডি করার মাধ্যমে হারানো মোবাইল খুঁজে পাওয়া। 
  2. গুগলের Find My Device এর সাহায্যে হারানো মোবাইল খুঁজে বের করা। 
  3. Find My Device চালু আছে কিনা নিশ্চিত হোন।
  4. যেসকল platform থেকে Find My Device ব্যবহার করতে পারবেন। 
  5. মোবাইল অ্যাপসের মাধ্যমে হারানো মোবাইল খুঁজে বের করা।
  6. ওয়েবসাইটের সাহায্যে হারানো মোবাইল খুঁজে বের করা।
  7. আইএমইআই এর মাধ্যমে হারানো মোবাইল খুঁজে পাওয়া।
  8. এবং চোরকে সরাসরি ধরে ।

মোবাইল হারিয়ে গেলে এবং খুজে না পেলে কেনো জিডি করা জরুরী?

মোবাইল হারিয়ে গেলে যদি গুগলের সাহায্য নিয়ে অনেকক্ষন খুজা খুজির পর তাবের করতে না পারেন তাহলে অবশ্যই আপনাকে থানায় গিয়ে জিডি করতে হবে।

তা না হলে আপনার মোবাইল দিয়ে অবইধো কোন কাজ করলে আপনি ফেসে যাবেন । এমনকি আপনার জেলও হতে পারে । ভাবছেন কিভাবে ? আপনার মোবাইলটি যদি কোনো অপরাধীর কাছে চলে যায় এবং আপনার মোবাইলটির মাধ্যমে যদি কোনো অপরাধ করে তাহলে পুলিশ আসল অপরাধীকে না ধরে আপনাকে ধরবে এতে কোন ভুল নেই ।

তাছাড়া, আপনার হারিয়ে যাওয়া মোবাইলটি যদি চালু করা হলে পুলিশ সেটিকে ট্র্যাক করবে এবং খুজে বের করে আপনাকে ফিরিয়ে দিবে । এর কারন, যে মোবাইলটি অপরাধের সাথে সংশ্লিষ্ট  তা আপনার নামে রেজিস্ট্রেশন করা।  কিন্তু, আপনার মোবাইলটি যদি হারিয়ে যাওয়ার পর, আপনি  জিডি করেন তাহলে আপনি এই সমস্ত অপরাধের হাত থেকে বেচে যাবেন। 

আনঅফিসিয়াল ফোন হারিয়ে গেলে কি জিডি করা যায়?

আনঅফিসিয়াল ফোন হলো সরকারকে কর ফাঁকি দিয়ে দেশে প্রবেশ করে করায় । ফলে সেগুলোর আই,এম,ই,আই নম্বর সরকারি ডাটাবেজে থাকে না । এছাড়াও যদি আপনার আনঅফিসিয়াল মোবাইল ফোনটি হারিয়ে যায় তাহলে সেই ফোনটি খুঁজে বের করতে আপনাকে অনেক বেশ বেগ পেতে হবে ।

অফিসিয়াল ও আনঅফিসিয়াল ফোনের মধ্যে পার্থক্যঃ যদিও দুটি একই মোবাইল ফোন কিন্তু তারপরও অফিসিয়াল ও আনঅফিসিয়াল ফোনের মধ্যে অনেক পার্থক্য রয়েছে । এই সম্পকে বিস্তারিত জানতে গুগল করুন ।

মোবাইল দিয়ে কি জিডি করা যায়? 

একটি মোবাইল হারিয়ে গেলে কিভাবে সেটা উদ্ধার করবেন এবং কি কি পদক্ষেপ গ্রহণ করে আপনার মোবাইলটি উদ্ধার করবেন । এবং কিভাবে আপনি ও বিপদ মুক্ত থাকবেন । আমাদের অনেকের মনে কিউরিসিটি থাকে যে কিভাবে একটা মোবাইল হারিয়ে গেলে সেটা আইন প্রয়োগকারী সংস্থার সাইবার করমিরা সেই মোবাইল উদ্ধার করে। 

এই সম্পর্কে জানতে চাইলে আমাদেরকে  প্রথমে জানতে হবে যে IMEI কি? IMEI হলো এমন এক ধরণের নাম্বার যার মাধ্যমে ইন্টারন্যাশানাল ভাবে  একটি মোবাইলের লোকেশন শনাক্ত করা যায়, আই, এম, ই, আই, মানে  International Mobile Equipment Identity এটি ফোন চেনার জন্য একটি আইডেন্টিটি নাম্বার।

জিডিতে কিভাবে করবেন?

জিডি বা সাধারণ ডায়রি একটি  একটি আইনগত বিষয়, এটি করতে এতো বেশি বেগ বা ভোগান্তি পোহাতে হয় না। এর জন্য আপনাকে খুব বেশি জানতে হবে বা অনেক পড়ালেখাও করতে হবে না । তবে কিছু বিষয় অবশ্যই জানা থাকতে হবে। জিডি বা সাধারণ ডায়েরি করতে জাতীয় পরিচয়পত্র সহ পেশাগত বিষয়ে কিছু বর্ণনা জিডিকারীর বিভিন্ন দিতে হয় । এবং কি বিষয়ে জিডি করতে চাচ্ছেন তা বিস্তারিত উল্লেখ করতে হবে । 

ফোন হারিয়ে গেলে অবস্থান জানবো কিভাবে ?

Find My Device এর মাধ্যমে জানতে পারবেন যা সম্পর্কে বিস্তারিত এই পোস্টে আলোচনা করা হয়েছে । তবে ফোনের বর্তমান অবস্থান জানতে হবে ফোনটিতে গুগল একাউন্ট লগিন এবং ইন্টারনেট কানেকশন চালু থাকতে হবে। তাহলে সঠিক অবস্থানটি আপনি জানতে পারবেন ।

হারানো মোবাইলের সব ডাটা কিভাবে ডিলিট করবো?

Find My Device ফিচারের মাধ্যমে হারিয়ে ফেলা মোবাইলের সব ডাটা বা তথ্য ডিলিট করে ফেলতে পারবেন। ফাইন্ড মাই ডিভাইসে লগ ইন করে Erase Device নামক অপশন এর মাধ্যমে হারানো মোবাইলের ডাটা মুছে ফেলা যায় ।

হারানো বাটন ফোন খুঁজে পাওয়ার উপায় কি সম্ভব?

বাটন ফোন হারিয়ে গেলে সেটি সচারাচর কেউ খুজতে যায় না। তবে সেটও  খুজে পাওয়া কিন্ত মোবাইলটি চালু থাকতে হবে এটি IMEI নাম্বার কিংবা সিম নাম্বার দিয়ে পুলিশ চাইলেই সেটিকে ট্র্যাক করতে পাড়বে ।

শেষকথা: আপনার মোবাইলটি চুরি হলে কিংবা হারালে প্যানিক না হয়ে মোবাইল খুজে পাওয়ার উপায় গুলি অনলাইনে খুঁজুন । আশা করি আপনি এখন জেনে গেছেন। উপরোক্ত উপায়গুলো প্রয়োগ করে অনেক দিনের ভেতরেও যদি মোবাইল না পান তাহলেও হতাশ হবেন না । ভেবে নিবেন আপনার নসিবে সেই মোবাইলটি আর নেই ধন্যবাদ ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url