৫জি ইন্টারনেট ৪জি মোবাইলে কি কাজ করবে । Will 5G internet work on 4G mobile?

৫জি ইন্টারনেট ৪জি মোবাইলে কি কাজ করবে । Will 5G internet work on 4G mobile?

আমরা সকলেই ফোনে ইন্টারনেট ব্যাবহার করে থাকি কিন্ত আমরা অনেকেই আছি যারা কিনা, নেট কিভাবে কাজ করে সেটা জানি না মোবাইল নেটওয়ার্ক গাইড সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত কথা হবে। মোবাইল নেটওয়ার্ক গাইড, মোবাইল ইন্টারনেট সিগন্যাল এবং তারা কীভাবে আপনার মোবাইল ডেটা ব্যবহারকে প্রভাবিত করে সে সম্পর্কে আপনার যা জানা দরকার।

মোবাইল নেটওয়ার্ক কিভাবে কাজ করে?

মোবাইল নেটওয়ার্কগুলি একটি জটিল সিস্টেমের মাধ্যমে কাজ করে যার মধ্যে বেস স্টেশনগুলি একটি ষড়ভুজ এলাকার মধ্যে রেডিও তরঙ্গ প্রেরণ করে - এটি একটি 'সেল' নামে পরিচিত (তাই মোবাইলগুলি সেলুলার ফোন নামেও পরিচিত)।

হাজার হাজার সেল ভৌগলিক এলাকা জুড়ে ওভারল্যাপ করে, যার লক্ষ্য সিগন্যাল ছাড়াই যেকোনও এলাকা বাদ দেওয়া – আপনি যদি কখনও কোনো সেলের সীমার বাইরে থাকেন, তাহলে আপনার ফোনে কোনো সিগন্যাল থাকবে না।

এই কোষগুলি প্রেরিত ডেটা এবং তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে, মোবাইলগুলির মধ্যে যোগাযোগগুলি বাছাই এবং বিতরণ করতে সক্ষম।

H+, LTE, 4G এবং 3G এর মধ্যে পার্থক্য কী?

আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে, আপনার ফোনে আপনার সিগন্যাল শক্তি নির্দেশকের পাশে, কখনও কখনও অক্ষর এবং চিহ্নগুলি পরিবর্তিত হয়েছে – আপনার ইন্টারনেটের গতির সাথে।

এর কারণ হল GPRS থেকে 5G পর্যন্ত মোবাইল নেটওয়ার্কের একটি পরিসর উপলব্ধ, এবং আপনি শুধুমাত্র নির্দিষ্ট জায়গায় প্রতিটি নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারবেন।

নীচে দেখুন এই নেটওয়ার্ক চিহ্নগুলির অর্থ কী এবং এটি কীভাবে আপনার ফোনের কার্যকারিতাকে প্রভাবিত করে৷

জিপি, আর, এস

জিপিআরএস (গ্লোবাল প্যাকেট রেডিও সার্ভিস) হল প্রথম ব্যাপকভাবে ব্যবহৃত নেটওয়ার্ক সংযোগ যা জিএসএম ব্যবহার করে মোবাইল ফোনে অ্যাক্সেস করা হয়, যা মোবাইল যোগাযোগের জন্য গ্লোবাল সিস্টেমের জন্য দাঁড়ায় - যে সিস্টেমটি একটি সিম কার্ড একটি ডিজিটাল মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ করতে ব্যবহার করে।

আপনি যখন এই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবেন, তখন আপনি আপনার নেটওয়ার্ক বারের পাশে G চিহ্ন দেখতে পাবেন। এটি সমস্ত নেটওয়ার্কের মধ্যে সবচেয়ে ধীরগতির - আপনার ফোন শুধুমাত্র শেষ অবলম্বন হিসাবে GPRS ব্যবহার করবে, তাই আপনি সম্ভবত প্রায়শই G চিহ্নটি দেখতে পাবেন না।

এটি WAP (ইন্টারনেট ব্রাউজিং) এবং MMS (মাল্টিমিডিয়া মেসেজিং, যেমন টেক্সটের মাধ্যমে ছবি বা ভিডিও পাঠানো) এর জন্য ব্যবহৃত হয় এবং সাধারণত 40 Kbit/s গতিতে পৌঁছায়। যদিও, তাত্ত্বিকভাবে, GPRS 115 Kbit/s পর্যন্ত পৌঁছতে পারে, এটি সম্ভবত 50 Kbit/s ছাড়িয়ে যাবে না, মানে আপনি এই নেটওয়ার্কের সাথে ইন্টারনেট ডেটা ব্যবহার করতে পারবেন না এবং সম্ভবত পাঠ্য পাঠাতে সমস্যা হবে। দ্রুত বা একটি মানের ফোন কল করুন।

2G ইন্টার নেট কিভাবে কাজ করে 

যখন আপনার ফোন GSM বিবর্তনের জন্য উন্নত ডেটা রেট ব্যবহার করে তখন আপনি E চিহ্নটি দেখতে পাবেন, যা এনহ্যান্সড জিপিআরএস নামেও পরিচিত। এটি দ্বিতীয় ধীরতম মোবাইল নেটওয়ার্ক, এবং এটি সাধারণত শেষ নেটওয়ার্ক যা একটি আধুনিক স্মার্টফোন সংযোগ করবে৷

আপনি সাধারণত 400 Kbit/s এর কাছাকাছি গতি দেখতে পাবেন, যা GPRS এর তুলনায় উল্লেখযোগ্যভাবে দ্রুত কিন্তু ইন্টারনেট ব্রাউজ করার জন্য যথেষ্ট দ্রুত নয়। পাঠ্যগুলি কিছুটা দ্রুত পাঠাবে এবং কলগুলি সংযোগ করার সম্ভাবনা বেশি।

3G ইন্টার নেট কিভাবে কাজ করে 

3G মানে তৃতীয় প্রজন্ম। এটি এর আগে মোবাইল সংযোগের চেয়ে দ্রুত এবং UMTS ব্যবহার করে, যা ইউনিভার্সাল মোবাইল টেলিকমিউনিকেশন সার্ভিসের জন্য দাঁড়িয়েছে - এটি GSM প্রযুক্তির উপর ভিত্তি করে মোবাইল নেটওয়ার্কগুলির জন্য তৃতীয় প্রজন্মের মোবাইল সেলুলার সিস্টেম।

3G 384 Kbit/s থেকে 42 Mbit/s (42,000 Kbit/s) পর্যন্ত চলে। আপনার সিগন্যালের শক্তির উপর নির্ভর করে, আপনি বেশ সহজে ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম হবেন, এটি মাঝে মাঝে একটু ধীর হতে পারে। অনেক স্মার্টফোন এই নেটওয়ার্ক অ্যাক্সেস করে, বিশেষ করে যখন দ্রুত বা নতুন নেটওয়ার্কগুলি আশেপাশে উপলব্ধ না থাকে।

H/H+ ইন্টার নেট কিভাবে কাজ করে 

যখন আপনি H চিহ্ন দেখতে পান তখন আপনার ডিভাইস হাই স্পিড প্যাকেট অ্যাক্সেস ব্যবহার করছে। এটি এখনও একটি খুব সাধারণ নেটওয়ার্ক এবং বেশিরভাগ স্মার্টফোন এটির সাথে নিয়মিত সংযোগ করে যখন নতুন নেটওয়ার্ক উপলব্ধ না হয়।

আপনি ইন্টারনেট ব্রাউজ করতে এবং এই নেটওয়ার্কে অডিও/ভিডিও স্ট্রিম করতে সক্ষম হবেন, অনেক সমস্যা ছাড়াই, এর 7 Mbit/s গতির জন্য ধন্যবাদ। পাঠ্য এবং কলগুলি সাধারণত ভাল হবে, তবে আপনি সম্ভবত একটি যুক্তিসঙ্গত পরিমাণে একটি ফিল্ম বা কোনও বড় ফাইল ডাউনলোড করতে সক্ষম হবেন না।

যাইহোক, H বিবর্তিত হতে থাকে, H+ হয়ে যায়। H+ সাধারণত একটি চিত্তাকর্ষক 168 Mbit/s পর্যন্ত সত্যিই শালীন গতি প্রদান করতে পারে – আসল H গতির থেকে একটি বড় উন্নতি। H+ ব্যবহার করে, আপনি সম্ভবত ইন্টারনেট, টেক্সট এবং কল ব্যবহারের ক্ষেত্রে আপনার ফোনটিকে স্বাভাবিক হিসাবে ব্যবহার করতে সক্ষম হবেন – আপনি হয়তো লক্ষ্য করবেন যে গতি 4G-এর চেয়ে কিছুটা ধীর।

4G/LTE কি এটা কিভাবে কাজন করে ?

মোবাইল প্রযুক্তির 4র্থ প্রজন্ম, বা 4G, লং টার্ম ইভোলিউশন (LTE) ব্যবহার করে, যা UMTS-এর আপগ্রেড সংস্করণ। এখন পর্যন্ত - 5G ব্যাপকভাবে চালু হওয়ার আগে - এটি আপনার ফোন ব্যবহার করতে পারে এমন সেরা নেটওয়ার্ক।

1 Gbit/s পর্যন্ত গতির সাথে, এই নেটওয়ার্কটি আপনার মোবাইল ইন্টারনেটকে Wi-Fi-এর চেয়ে দ্রুত কাজ করার অনুমতি দেয় – কিছু ক্ষেত্রে দ্রুত না হলেও। আপনার সাধারণত ওয়েব সার্ফিং, হাই ডেফিনিশন (HD) তে ভিডিও স্ট্রিমিং বা যেকোনো সময়ে ডেটা ডাউনলোড ও আপলোড করতে কোনো সমস্যা হবে না।

5G ইন্টারনেট এর ক্ষমতা কি ?

5ম প্রজন্মের এলটিই নেটওয়ার্ক কতটা দ্রুত হবে তা নিশ্চিতভাবে বলা অসম্ভব, কারণ এটি এখনও খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এখনও সর্বজনীনভাবে ট্রায়াল করা হয়নি। যাইহোক, প্রদানকারীরা অনুমান করেছেন যে নেটওয়ার্কটি 4G এর চেয়ে 1000 গুণ দ্রুত ডাউনলোডের গতি প্রদান করতে সক্ষম হবে।

এর মানে হল যে আপনার ফোন নেটওয়ার্ক আপনার Wi-Fi নেটওয়ার্কের চেয়ে দ্রুততর হবে - এবং এটি একই সময়ে এর নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য আরও ডিভাইস পরিচালনা করতে পারে। ফোনগুলি কীভাবে আমি প্রাপ্ত সংকেত শক্তিকে প্রভাবিত করে? আপনার ডিভাইসটি সিগন্যালের শক্তিকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে

মন্তব্য : আমাদের প্রয়োজনে এবং সুবিধে অনুযায়ী যার যে রকম ইন্টারনেট ব্যবহার করার ক্ষমতা রয়েছে আমরা সে সেভাবে ইন্টারনেট ব্যবহার করে থাকি আর এটাই হইতেছে বাস্তবতা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url