মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৪ । নতুন মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি

নতুন মোবাইল চার্জ দেওয়ার জন্য সঠিক নিয়মগুলি নিচে পর্যালোচনা করা হলো ।

1. অতিরিক্ত চার্জ : মোবাইলে অতিরিক্ত চার্জ দেয়া থেকে বিরতো থাকুন, এতে করে মোবাইলের ব্যাটারি নস্ট হয়ে যায়  আধিক চার্জ দেয়া সম্পর্কে তথ্য দেখুন। 

2. অরিজিনাল চার্জার : নিজের মোবাইল অপারেটরের সাথে থাকা অরিজিনাল চার্জার ব্যাবহার করুন, এতে করে ভোল্টেজ সঠিক ভাবে মোবাইলে প্রবেশ করতে পাড়ে এবং মোবাইলে কোন প্রকার সমস্যা হবে না । 

বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের জীবনের অন্যতম এক অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে, স্মার্টফোন ছাড়া যেন আমরা চলতেই পাড়ি না। সোশ্যাল মিডিয়ায় নিউজফিড স্ক্রল থেকে শুরু করে অনলাইনে খাবার অর্ডার করা পর্যন্ত সকল কাজ এই স্মার্টফোনেই করা হয়। 

তাই স্মার্টফোন ব্যবহার করার সঠিক নিয়ম গুলি আবশ্যই যানা থাকতে হবে। যেন সঠিক নিয়ম আমরা মোবাইল চার্জ দেয়া থেকে শুরু করে, ব্যাবহার করা পর্যন্ত সকল খুটি নাটি বিষয় জানতে পাড়ি এবং ভুল ভাবে ফোন ব্যাবহারে আয়ু কমে যায় । 

বেশির ভাগ মানুষ সঠিক নিয়ম না মেনেই মোবাইল ফোন চার্জে বসিয়ে দেয়। এই কারণে অল্পদিনের মধ্যেই মোবাইলের ব্যাটারিতে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এর ফলে বিপাকে পড়তে আপনাকে । 

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ঃ

স্মার্টফোন চার্জে দেওয়ার সঠিক সময় হলো, যখন ব্যাটারিতে ৫০ শতাংশ থেকে কম পরিমাণ চার্জ থাকবে। ৫০ শতাংশ কমে গেলে চার্জ দিতে হবে।  মোবাইল ৯০-৯৫ শতাংশ থেকে বেশি চার্জ দেওয়া যাবে না । ৯০ শতাংশ ব্যাটারি চার্জ হয়ে যাওয়ার পর চার্জার খুলে দিতে হবে। তবে মাসে এক বা দুই বার সম্পূর্ণ ০% থেকে ১০০% ফুল চার্জ দেওয়া যেতে পারে।  

ব্যাটারির চার্জ ২০ শতাংশের নিচে নামার আগেই অবশ্যই চার্জে দিতে হবে। স্মার্টফোন চার্জে অবস্থায় ব্যবহার করা যাবে না । অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে প্রায় প্রত্যেক সময়, কিছু না কিছু অ্যাপ কাজ করতেই থাকে, যেই অ্যাপ গুলোর সাধারণত কোন প্রয়োজন হয় না । এই অ্যাপ গুলো ব্যাগ্রাউন্ড এ চালু হয়ে অযথা মোবাইলের চার্জ  নস্ট করতে থাকে। সেজন্যা এই সব অপ্রয়োজনীয় অ্যাপ মোবাইল থেকে আন ইন্সটল করে ফেলুন।

নতুন ফোনে কি ৪ ঘন্টা চার্জ দিতে হয়? মোবাইলে কত পারসেন্ট চার্জ করা উচিত? কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকে? নতুন ফোনে কি ৮ ঘন্টা চার্জ দিতে হবে?

১. আপনি যদি সারা রাত আপনার স্মার্টফোনটি মাথার কাছে রেখে চার্জে দিয়েই ঘুমান, তাহলে  আপনি এই খারাপ অভ্যাস আজই ছাড়ুন। কারন মোবাইলে থাকা রেডিয়েশন আপনার অনেক ক্ষতি করবে, তাই ঘুমানোর আগে  সবসময় মনে করে চার্জ বন্ধ করতে হবে। স্মার্টফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হওয়ার সাথে সাথেই, স্মার্টফোনটিকে চার্জার থেকে খুলে কিছুক্ষন রেখে দিন, ঠাণ্ডা হওয়া পজন্ত আপেক্ষা করুন । আজকালকার স্মার্টফোনগুলি  মধ্যে ফাস্ট চার্জইং থাকার কারণে প্রায় ১ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়, সেজন্য এই দিকে গুলো নজর দিন।

 ২. আপনি যদি স্মার্টফোনটি কিছুক্ষণ পড় পড় চার্জ করেন, তাহলে আজই বন্ধ করে দিন, অনেকেই এমন আছেন যারা কিছু চার্জ শেষ হতে না হতেই আবার চার্জে ফোন বসিয়ে ফেলেন । চার্জ থাকার পড়ও বারবার স্মার্টফোন চার্জ করার কারণে ফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে, এবং তারপর ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হতে থাকেবে ।

 স্মার্টফোন চার্জ করার জন্য আপনার অরিজিনাল চার্জার ব্যবহার করুন, আপনি যদি আপনার স্মার্ট ফোনটি অন্য কারও চার্জার বা নরমাল চার্জার দিয়ে চার্জ করে থাকেন, তাহলে ধরে নিন আপনার মোবাইলের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাবে। 

৩. মোবাইল ফোন চার্জ করার সময় কখনোই গেমস খেলা উচিত নয়, আপনি যদি ফোন চার্জ করার সময় ফটোগ্রাফি করেন, বা হেভি কোন অ্যাপ ব্যাবহার করেন, তবে এটি আপনার ব্যাটারির জন্য অধিক ক্ষতিকারক হতে পারে। শুধু কি তাই, অনেকেই ফোনটি চার্জে বসিয়ে তা অনেক লম্বা সময় ধরে ব্যবহার করেন, এতে চার্জ ধীরে ধীরে হয়, এবং ব্যাটারির উপরেও চাপ পরে ।

 ৪. মোবাইল বা ট্যাব চার্জ করার সময় তোষক কিংবা বালিশে উপরে রেখে চার্জ দেওয়া উচিত নয়। এর ফলে, আপনার স্মার্টফোন অধিক গরম হতে পারে এবং ব্যাটারিও বিস্ফোরিত হতে পারে।

নতুন মোবাইল চার্জ দেওয়ার নিয়ম স্টেপ বাই স্টেপ জেনেনিন ঃ

নতুন মোবাইল কেনার পর বাসায় এসে প্রথমে, ব্যাবহার করা থেকে বিরতো থাকুন, কারন কোম্পানির মেশিন দিয়ে মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়া তেমনটা ফায়দা নেই , তাই আপনি প্রথমে আপনার মোবাইলের পাওয়ার অফ করুন এবং বক্সে থাকা মোবাইল চার্জোর দিয়ে মোবাইল চার্জে বসিয়ে দিন ।

বিশেষ করে একটি নতুন মোবাইল কেনার পর সেই মোবাইল ফোনের ব্যাটারিতে অনেক কম চার্জ থাকে, সেই ব্যাটারিকে কতক্ষণ সময় ধরে চার্জ করতে হবে, এই বিষয় নিয়ে অনেকে অনেক মন্তব্য করে থাকেন। নতুন মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে যেই সকল কনফিউশন আপনাদের মনে ছিল, আসাকরি এই সব কনফিউশন আপনার দূর হয়েছে । 

আমাদের মধ্যে অনেকেই মোবাইলের ব্যাটারি টি হঠাৎ করে নষ্ট হয়ে যায়, এবং সেটা পরবর্তীতে আর ব্যাবহার যোগ্য হয় না। যার ফলে নতুন আরো একটি ব্যাটারি কিনতে হয়, তাই আপনারা আপনাদের হাতে থাকা স্মাটফোটি খুব খেয়ালের সাথে ব্যাবোহার করুন যাতে আপনি অনেক লম্বা সময় ধরে সেটি ব্যাবহার করতে পাড়েন ।

চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার ঃ

নতুন একটি ফোন কেনার পর প্রায় সবারই একটি আগ্রহ থাকে, সেটি হচ্ছে অনেক লম্বা সময় ধরে ব্যবহার করা। কিন্তু এখানেও অনেক সমস্যা রয়েছে, বিশেষ করে সমস্যার তৈরি হয় আমরা ফোনটা কিনে আনার পড় চার্জে লাগিয়ে দেই, এবং ফোনের পাশে বসেই ফোনটি বিভিন্ন অ্যাপ, ব্যবহার করা শুরু করে দেই ।

এই ধরনের কাজ থেকে আপনার বিরত থাকুন, কারণ হচ্ছে আমরা যখন ফোনটা চার্জে লাগিয়ে ব্যবহার করি তখন মোবাইল থেকে ইলেকট্রিসিটি ব্যাটারিতে প্রবেশ করার যার ফলে ব্যাটারি গরম হতে শুরু করে। এতে করে ব্যাটারির হেলথ তাড়াতারি নষ্ট হয়ে যায় । এজন্য এই সকল কাজ থেকে এড়িয়ে চলুন যদি আপনি আপনার মোবাইলের ব্যাটারির লাইফ অনেক লম্বা চান তো ।

এই ধরনের কাজের ফলে সেই ব্যাটারির অনেক ক্ষতি হয়ে যায়, যার কারণে আমাদের উচিত যে ফোনটি কিনে নিয়ে এসে চার্জে লাগিয়ে ব্যবহার না করা ।

তাছাড়াও যেকোনো সময় আপনার ফোনটা চার্জে লাগিয়ে ব্যবহার  করেন এই সকল কাজকে না বলুন, কারণ চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করলে ব্যাটারি খুব তাড়াতাড়ি গরম হয়। এবং গরম হওয়ার ফলে ফোনের ব্যাটারি খুব তারাতারি ফুলে যায়, আর কোন ফোনের ব্যাটারি  একবার ফুলে গেলে তখন কিন্তু আপনার ফোনের ব্যাটারি আগের মত আর পারফরমেন্স দিবে না,  এবং আপনার ফোনকে ব্যাকআপ  খুবই খারাপ হয়ে যাবে ।

অন্য চার্জারে চার্জ দিয়ে ফোনের যে ক্ষতি করছেন ঃ

অনেকেই হয়তো জানেন, এক মডেলের ফোন অন্য মডেলের ফোনের চার্জার দিয়ে চার্জ দিয়ে ব্যাটারিতে সমস্যা হয়। 

ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব কমে যায়। এতে বোঝা যায়, আপনার ফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হয়েছে তা বিশেষভাবে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার জন্যই তৈরি করা হয়েছে। যা আপনার ফোনের জন্য সঠিক আকার ও ভোল্টেজ নির্ধারণ করেই ফোনে যুক্ত করা হয়েছে।

চার্জের সময় ফোনে কথা কি সঠিক ?

মোবাইল চার্জে বসিয়েও অনেকে আছেন যাদের কথা বলার অভ্যাস আছে । এতে ফোনের চার্জ ভালোভাবে তো হয়ই না । বরং চার্জে থাকাকালীন ফোনে কথা বলাটা স্বাস্থ্যের পক্ষেও একেবাড়ে ভালো নয়। তাই মোবাইল চার্জে বসিয়ে কথা বলা থেকে বিরত থাকুন। সব থেকে ভাল হয় মোবাইল সুইচ অফ করে চার্জ দেওয়া ।

মন্তব্যঃ আমরা সকলেই জানি যে অরিজিনাল চার্জার ছাড়া মোবাইল চার্জ দিলে মোবাইলের সমস্যা হয় তাই। আমাদের সকলের আসল চার্জার ব্যাবহার করা উচিত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url