কিছুতেই চার্জ থাকছে না ফোনের ব্যাটারিতে? জেনে নিন কেন এমন হয় টিপস ২০২৪

কিছুতেই চার্জ থাকছে না ফোনের ব্যাটারিতে?  জেনে নিন কেন এমন হয় টিপস ২০২৪

ফোনের চার্জ তাড়াতাড়ি যায় কেন :

ফোনের চার্জ তাড়াতাড়ি যাওয়া অনেক কারণে হতে পারে। কিছু সাধারণ কারণ  অনুসন্ধান করে নিচে তার সমাধান দেয়া হলো ।

1.ব্যাটারি স্বাস্থ্য: ফোনের ব্যাটারি যদি ক্ষতিগ্রস্ত হয়ে যায়, তাও চার্জ তাড়াতাড়ি যাওয়া সম্ভাবনা রয়েছে। ব্যাটারি একটি স্বল্পস্থায়ী পণ্য, এবং সময়ের সাথে এর ক্ষতি হতে পারে।


2.ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপস: কিছু অ্যাপস  আছে যেগুলো ব্যাকগ্রাউন্ডে চলার সময়ে বেশি চার্জ ব্যবহার করতে পারে। এটি ফোনের ব্যাটারি চার্জ তাড়াতাড়ি যাওয়ায় ও কারণ হতে পাড়ে ।


3.হাই ব্রাইটনেস এবং স্ক্রিন টাইমআউট: ফোনের স্ক্রিনের ব্রাইটনে, বা স্ক্রিন এক্টিভ থাকা সময়ে বেশি চার্জ ব্যবহার হতে পারে। ব্যাটারি সংরক্ষণের জন্য হাই ব্রাইটনেস এবং স্ক্রিন টাইমআউট সেটিংস কমালে এটির সমাধান হতে পারে।

4.চার্জিং কেবল : অসচ্ছতা বা ক্ষতিগ্রস্ত চার্জিং কেবল, ফোনকে ঠিকমতো চার্জ করতে পারেনা। একটি ভাল কেবল, এবং একটি চার্জিং এডেপ্টার  ব্যবহার করে পরীক্ষা করুন। 


ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়, কিছু টিপস নিম্নে দেওয়া হলো:

ব্যাটারি হার্ডওয়্যার অপটিমাইজেশন: অনেক ফোনে ব্যাটারি সেটিংসে একটি "ব্যাটারি সেভিং" অথবা "পাওয়ার সেভিং" মোড থাকে, যা ব্যবহারকারীর জন্য চালু রাখা উচিত । ফোন বেশি ব্যবহার না করার সময়, ফোনে ব্যাটারি সেভিং মোড অন রাখুন। এই মোডে ফোনটি ব্যাটারি ব্যবহার খুব কম হয় । 

অটো আপডেট বন্ধ করুন: কিছু কিছু অ্যাপ আপনার ফোনে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় যা ব্যাটারি ব্যবহার করতে পারে।

আপনার মোবাইলের চার্জ দ্বিগুণ করতে এবং চার্জ সময় কমাতে নিচের কিছু পদক্ষেপ নিতে পারেন:


আপনার চার্জারের কেবল অরিজিনাল ব্যবহার করুন: আপনার মোবাইল ডিভাইসের সাথে একটি ভাল কেবল এবং একটি আধুনিক চার্জার ব্যবহার করলে, চার্জ তাড়াতাড়ি হয়ে যাবে এবং চার্জ দ্বিগুণ চার্জ হবে । 

ডার্ক মোড ব্যবহার করুন: কিছু মোবাইল ডিভাইসে ডার্ক মোড রয়েছে, যা ব্যবহার করলে চার্জ কম খায় এবং চার্জ বেশি থাকে ।


অতিরিক্ত নোটিফিকেশন আসা: স্মার্টফোনে বিভিন্ন ধরনের অ্যাপস নোটিফিকেশন পাঠায়। অনেক অ্যাপ আবার নির্দিষ্ট সময় পর পর সার্ভার থেকে নতুন তথ্য সংগ্রহ করে এতে করেও' ব্যাটারির চার্জা কমে, এই অ্যাপগুলো যখন নোটিফিকেশন পাঠায় তখন অটোমেটিক ভাবে ব্যাকগ্রাউন্ডে চালু হয়ে যায়। যা আপনার ফোনের চার্জ দ্রত শেষ হতে সাহায্য করে থাকে।

চার্জে দেয়া অবস্থায় ফোন ব্যবহার করা: অনেকেই  চার্জে দেয়া অবস্থায় স্মার্টফোন ব্যবহার করেন। এমনকি চার্জে দেয়া অবস্থায় হাই রেজুলেশনের গেইমও খেলেন। এর ফলে চার্জিং প্রক্রিয়া বিলম্ব হয়। এর কারণে আপনার ফোনের প্রসেসর এর এবং ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়।


কিছু মোবাইল ফোন যেগুলির মধ্যে বেশি চার্জ থাকতে পারে তাদের মধ্যে কিছু নাম নিচে দেয়া হলোঃ


1. Samsung Galaxy M51:

7000mah ব্যাটারির সাথে আসা এই স্যামসাং ফোনটির মধ্যে প্রচুর চার্জ থাকে, এবং ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়। 2. iPhone 13 Pro Max:

আইফোন 13 প্রো ম্যাক্সে মোবাইলের মধ্যে একটি শক্তিশালী লিথিয়াম-আয়ন ব্যাটারি আছে, যার চার্জ সময়ের জন্য প্রশংসিত। 3. ASUS ROG Phone 6 Pro: গেমিং ফোন হিসেবে পরিচিত, ASUS ROG Phone 6 Pro একটি দীর্ঘস্থায়ী 6000mah ব্যাটারি যাতে নাকি কঠিন চার্জ থাকে

4. OnePlus 9 Pro: ওয়ানপ্লাস 9 প্রোতে চার্জ দ্বিগুণ থাকে কারণ এটিতে রয়েছে 7000mah ব্যাটারি

5. Xiaomi Mi 11 Ultra: শক্তিশালী 5000mah ব্যাটারি নিয়ে Xiaomi Mi 11 Ultra বাজারে এসেছে তাই চার্জ দ্বিগুণ এবং দীর্ঘস্থায়ী ব্যবহারের সুবিধা দিতে পারে। মন্তব্য : আপনি এই মোবাইল ফোনগুলি সম্পর্কিত সমস্ত তথ্য, গুগলে সার্চ করে বিস্তারিত দেখতে পাড়েন ।

Previous Post
No Comment
Add Comment
comment url